ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬
২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি

৮ দিনে যত আবেদন শাবিপ্রবিতে

প্রকাশনার সময়: ২৫ অক্টোবর ২০২২, ১৬:৪০

সাধারণ ও প্রযুক্তি গুচ্ছের অধীনে ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিজ্ঞান ও প্রযুক্তিতে দেশের সেরা সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। গত ১৭ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে ভর্তির আবেদনের নির্দেশনা প্রকাশ করে বিশ্ববিদ্যালয়টি। এরপর থেকে মঙ্গলবার (২৫ অক্টোবর) দুপুর দেড়টা পর্যন্ত মোট ২৩৭৮৩ আবেদন পড়েছে। বিশ্ববিদ্যালয়টির ভর্তি কমিটির টেকনিক্যাল কো-অর্ডিনেটর ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের অধ্যাপক মো. মাসুম মুঠোফোনে এ তথ্য নিশ্চিত করেছেন।

অধ্যাপক মো. মাসুম জানান, এখন পর্যন্ত মোট ২৩৭৮৩ আবেদন পড়লেও এদের মধ্যে ১৯৩৬৫ আবেদন ফি পরিশোধ করেছেন। এছাড়া বিজ্ঞান বিভাগ থেকে ‘এ’, ‘বি’ ও ‘সি’ ইউনিটে মোট ১৪৫৭১, মানবিক বিভাগ থেকে ‘বি’ ও ‘সি’ ইউনিটে মোট ৩২৮১ এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে মোট ১৫১০ আবেদন পড়েছে বলেও জানিয়েছেন তিনি।

গত ১৭ অক্টোবর প্রকাশিত ভর্তি বিজ্ঞপ্তিতে বিজ্ঞান বিভাগের ভর্তিচ্ছুদের জন্য তিনটি ইউনিটে আবেদন ফি ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে আর্কিটেকচার বিভাগে ভর্তিচ্ছু শিক্ষাদের আবেদন ফি ৩০০ টাকা বাড়িয়ে মোট ৮০০ টাকা ধার্য করা হয়েছে। এছাড়া বিজ্ঞপ্তিতে বিজ্ঞান বিভাগের বরাদ্দকৃত ‘এ’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষার্থীরা শাবিপ্রবির ‘এ’, ‘বি’ এবং ‘সি’ ইউনিটে, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থীরা ‘বি’ এবং ‘সি’ ইউনিটে ভর্তির আবেদন করতে পারবে বলে উল্লেখ করা হয়।

আবেদন শুরুর ৮ম দিন (২৫ অক্টোবর) দুপুর দেড়টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়টিতে মোট আবেদনের প্রেক্ষিতে হিসেব করে দেখা গেছে, বিজ্ঞানের পরীক্ষার্থীদের জন্য নির্ধারিত ‘এ’ ইউনিটে কোটাসহ মোট ১০৫১ টি, মানবিকের বিষয়সমূহে ১৮৫ টি এবং ব্যবসায় শিক্ষার একমাত্র বিষয় ব্যবসায় প্রশাসনের ৩০ আসনসহ মোট ১২৬৬ আসনের বিপরীতে ১৪৫৭১ আবেদন করা হয়েছে। মানবিকের পরীক্ষার্থীদের জন্য বরাদ্দকৃত ‘বি’ ইউনিটে কোটাবাদে ২৭৪টি এবং ‘সি’ ইউনিটে কোটাবাদে ১০ আসনসহ মোট ২৮৪ আসনের বিপরীতে ৩২৮১ আবেদন পড়েছে। অপরদিকে ব্যবসায় শিক্ষার পরীক্ষার্থীদের জন্য বরাদ্দকৃত ‘সি’ ইউনিটে কোটাবাদে ৩৫ এবং মানবিকের বিষয়গুলোতে কোটাবাদে ৪৭ আসনসহ মোট ৮২ আসনে ১৫১০ আবেদন পড়েছে।

এছাড়া মানবিকের ইউনিট ‘বি’ তে ২৯ ও ব্যবসায় শিক্ষার ‘সি’ ইউনিটে ৫টি এবং বিজ্ঞানের ‘এ’ ইউনিটে ৬৬টি কোটা রয়েছে। তিন ইউনিট মিলিয়ে মুক্তিযোদ্ধার সন্তান (২৮ জন), ক্ষুদ্র নৃ-গোষ্ঠী/জাতিসত্ত্বা/হরিজন-দলিত (২৮ জন), প্রতিবন্ধী (১৪ জন), চা শ্রমিক (০৪ জন), পোষ্য (২০ জন) এবং বিকেএসপি কোটায় (০৬ জন) মোট ১০০টি আসন সংরক্ষিত রয়েছে। তবে কোন কোটায় কতটি আবেদন পড়েছে তা জানা যায়নি।

নয়াশতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ