ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

পাবিপ্রবিতে শেখ রাসেল দিবস পালিত

প্রকাশনার সময়: ১৮ অক্টোবর ২০২২, ২১:৫১

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৮তম জন্মবার্ষিকীতে ‘শেখ রাসেল দিবস’ পালিত হয়েছে।

মঙ্গলবার (১৮ অক্টোবর) যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করেছে পাবিপ্রবি প্রশাসন।

দিবসটি উপলক্ষ্যে সকাল ১১টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ স্মারক ম্যুরাল ‘জনক জ্যোতির্ময়’ এ শেখ রাসেলের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন, উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মোস্তফা কামাল খান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কে এম সালাহ উদ্দীন। আরও শ্রদ্ধাজ্ঞাপন করেন প্রক্টর অফিস ও ছাত্র উপদেষ্টা দপ্তর।

এরপর দিবসটি উপলক্ষে সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন বলেন, জন্মদিন মানে আনন্দ, কেক কাটা। কিন্তু আজকের দিনটিতে আমরা আনন্দের পাশাপাশি শোকে মুহ্যমান। ১৫ আগস্ট শেখ রাসেল এক নারকীয় হত্যাকাণ্ডের শিকার হন। সেদিন ইতিহাসের মর্মান্তিক ঘটনা সংঘটিত না হলে, তিনি হতে পারতেন একজন দেশ প্রেমিক নেতা, একজন প্রসিদ্ধ গবেষক। জাতিকে নেতৃত্ব দিতেন। এমন সম্ভাবনাকে আমরা নষ্ট করেছি। শেখ রাসেল ছিলেন নির্মলতার প্রতীক, দুরন্ত, প্রাণবন্ত ও নির্ভীক। এদেশের সকল শিশুর মধ্যে বেঁচে থাকবেন রাসেল। তার জম্মদিনে আমরা এই নারকীয় হত্যার প্রতিবাদ জানাই।

তিনি আরও বলেন, আদর্শ শিক্ষাকে ধারণ করে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। অনগ্রসরদের সামনে চালিত করার জন্য সর্বাত্মক সহযোগিতা করতে হবে। এগিয়ে নিয়ে যাওয়ার শিক্ষাটা আমাদের সকলের গ্রহণ করতে হবে। এর ফলে ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বিজন কুমার ব্রহ্ম’র সঞ্চালনায় এ সময় আরও বক্তব্য রাখেন উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মোস্তফা কামাল খান এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কে এম সালাহ উদ্দীন।

আলোচনা অনুষ্ঠান শেষে দোয়া অনুষ্ঠিত হয়। পরে দিবসটি উপলক্ষ্যে বৃক্ষরোপন করা হয়। এসময় উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডিন, হল প্রভোস্ট, বিভাগীয় চেয়ারম্যান, ছাত্র উপদেষ্টা, প্রক্টর, জ্যেষ্ঠ শিক্ষক-কর্মকর্তা, শিক্ষার্থী ও কর্মচারীবৃন্দ।

নয়াশতাব্দী/এমএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ