ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

সিজেটএম জিনিয়াস বৃত্তি পেল চবির ৩৪৮ শিক্ষার্থী

প্রকাশনার সময়: ১৮ অক্টোবর ২০২২, ২০:৫৯

চট্টগ্রাম অঞ্চলের সকল পাবলিক বিশ্ববিদ্যালয় ও সরকারি মেডিকেল কলেজের স্নাতক প্রথম বর্ষে অধ্যয়নরত সুবিধাবঞ্চিত মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি দিয়েছে সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম)। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ৩৪৮ জনসহ চট্টগ্রাম অঞ্চলের মোট ৩৮০ জন শিক্ষার্থীকে এ বৃত্তি দেওয়া হয়।

মঙ্গলবার (১৮ অক্টোবর) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের এ. কে. খান মিলনায়তনে চট্টগ্রাম অঞ্চলের ৩৮০ জন শিক্ষার্থীর হাতে মাসিক বৃত্তির সনদপত্র তুলে দেয় প্রতিষ্ঠানটি।

সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট এর গভর্নিং বোর্ডের সদস্য ও যাকাত বিতরণ কমিটি এর আহ্বায়ক, এ কে খান ফাউন্ডেশনের উপদেষ্টা এবং বাংলাদেশ সরকারের সাবেক সচিব ড. মুহাম্মদ আব্দুল মজিদ এর সভাপতিত্বে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. বেনু কুমার দে।

আরো উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল্লাহ আল ফারুক, সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট চট্টগ্রাম বিভাগীয় শুভেচ্ছা দূত ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ গিয়াস উদ্দিন তালুকদার, সহকারী প্রক্টর হাসান মোহাম্মদ রোমান এবং এ কে খান ফাউন্ডেশনের প্রধান সমন্বয়কারী আবুল বাসার খান।

অনুষ্ঠানের শুরুতে সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট এর কার্যক্রমের উপর একটা ছোট ভিডিওচিত্র প্রদর্শন করা হয় এবং বৃত্তিপ্রাপ্ত ছাত্র-ছাত্রীদের কয়েকজন তাদের অনুভুতি প্রকাশ করে।

অনুভূতি প্রকাশ করতে গিয়ে চবির লোকপ্রশাসন বিভাগের ২০২০-২১ সেশনের শিক্ষার্থী সুখি তারা তঞ্চঙ্গা বলেন, ছোটবেলা থেকেই আর্থিক অনটনে কাটিয়েছি। বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য কোচিং করার টাকা ছিলো না। নিজের চেষ্টায় বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়েছি। দারিদ্রতার কারণে পরিবার থেকে ভর্তি হতে নিষেধ থাকা সত্ত্বেও কোনোভাবে টাকা ম্যানেজ করে ভর্তি হয়েছি। ভর্তির পরেও সবসময় আর্থিক বিষয় নিয়ে দুশ্চিন্তায় ছিলাম। এমতাবস্থায় সিজেটএম থেকে বৃত্তি পাওয়ায় আর্থিক চাপ থেকে কিছুটা হলেও মুক্তি পাবো। এজন্য সিজেটএমকে ধন্যবাদ জানাই।

সিজেডএম মাসিক বৃত্তির পাশাপাশি শিক্ষার্থীদের সক্ষমতা উন্নয়নের জন্য একাডেমিক ডেভেলপমেন্ট, পার্সোনাল ডেভেলপমেন্ট, ক্যারিয়ার ডেভেলপমেন্ট, মোরাল-ইথিক্যাল ডেভেলপমেন্ট এবং সমসাময়িক জাতীয় ও আন্তর্জাতিক বিষয়ে ‘ক্যাপাসিটি বিল্ডিং’ কোর্স পরিচালনা করে থাকে। অনুষ্ঠানে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের নৈতিক শিক্ষায় শিক্ষিত হতে সিজেডএম সিইও এর লিখিত ‘সিরাতুল মুস্তাকিম’ নামক বই বিতরণ করা হয়।

উল্লেখ্য, এ বছর পাবলিক বিশ্ববিদ্যালয় ও সরকারি মেডিকেল কলেজের স্নাতক প্রথম বর্ষে অধ্যয়নরত সুবিধাবঞ্চিত ৩৫৪৯ জন মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি দিয়েছে সিজেটএম।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ