ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

জবিতে প্রদর্শনী বিতর্ক 

প্রকাশনার সময়: ১৫ অক্টোবর ২০২২, ১১:৩৫

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির (জেএনইউডিএস) উদ্যোগে ১৭তম বিশ্ববিদ্যালয় দিবস নিয়ে শিক্ষার্থীদের নানান আলোচনা-সমালোচনার প্রেক্ষিতে প্রদর্শনী বিতর্ক আয়োজন করা হয়েছে।

শুক্রবার (১৪ অক্টোবর) রাতে ৭ টায় বিশ্ববিদ্যালয়ের ভাষা শহীদ রফিক ভবনের নিচে প্রদর্শনী বিতর্কটি অনুষ্ঠিত হয়।

প্রদর্শনী বিতর্কটি প্রস্তাবনা ছিল, ‘এই সংসদ জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে প্রশাসনের গৃহীত সিদ্ধান্তকে সমর্থন করে।’ তারই ধারাবাহিকতায় জগন্নাথ ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি- আগামী ২০ অক্টোবর ২০২২ (১৭তম) আমাদের বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন উপলক্ষে প্রশাসন কর্তৃক যে সিদ্ধান্ত বা নোটিশ এসেছে এগুলো নিয়ে বিভিন্ন মাধ্যমে লেখালেখি এবং সমালোচনা হচ্ছে। বিতর্কের মাধ্যমে আমরা দুই পক্ষের (সরকার ও বিরোধী দল) কাছ থেকে জানার চেষ্টা করলাম কি কি পদক্ষেপ গ্রহণ করলে সাধারণ শিক্ষার্থীরা উপকৃত হবে।

বিতর্কে মাধ্যমে যেসব সিদ্ধান্ত আসছে তা হলো: প্রত্যেক বিভাগের শিক্ষার্থীদের কথা বিবেচনায় ম্যাগাজিন প্রকাশ, আরো সুন্দরভাবে সাজসজ্জা, সারা বিশ্ববিদ্যালয় জুড়ে নতুন নতুন সৃজনশীল কার্যক্রম যুক্ত করা, নিরাপত্তার সাথে বড় পরিসরে কনসার্ট, বাজেট বৃদ্ধি করা সহ আরো সুন্দর পরিকল্পনার মাধ্যমে বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন করা সম্ভব।

এবিষয়ে জেএনইউডিএস এর সভাপতি মো. সাইদুল ইসলাম সাঈদ বলেন, জগন্নাথ ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি থেকে বিশ্ববিদ্যালয়, দেশ তথা বিশ্বের বিভিন্ন সমসাময়িক বিষয় নিয়ে দ্বন্দ্ব বা সংঘাতকে বুড়ো আঙুল দেখিয়ে যুক্তিক তথ্যের সমন্বয়ে বিতর্কের মাধ্যমে সমস্যা সমাধান এবং একটি সিদ্ধান্তে উপনীত হওয়ার প্রয়াস অব্যাহত রাখবো।

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সাধারণ সম্পাদক আসাদুজ্জামান রাজু বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নানা সংকট ও সিদ্ধান্ত আমরা বিতার্কিক হিসেবে চাই যুক্তি, তথ্য ও তত্বের মাধ্যমে হোক। তাই বিশ্ববিদ্যালয় দিবস নিয়ে প্রশাসনের সিদ্ধান্ত নিয়ে ডিবেট করেছি। সেই সাথে বিতর্ককে সাধারণ শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় জীবনের চাওয়া পাওয়ার সাথে সম্পর্ক করার চেষ্টা করেছি।

এছাড়া বিতর্কে স্পিকার হিসেবে ছিলেন জগন্নাথ ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির (জেএনইউডিএস) সভাপতি মো. সাইদুল ইসলাম সাঈদ ও বিচারক হিসেবে সাধারণ সম্পাদক আসাদুজ্জামান রাজু এবং যুগ্ম সাধারণ সম্পাদক ময়না আক্তার।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ