ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

‘প্রাথমিকের নতুন শিক্ষকদের যোগদান সেপ্টেম্বরে’

প্রকাশনার সময়: ২৭ জুলাই ২০২২, ১৫:৫৭

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শেষে নির্বাচিতদের সেপ্টেম্বরে যোগদান শুরু করা হবে।

বুধবার (২৭ জুলাই) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে শিক্ষক বদলি সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, প্রাথমিক বিদ্যালয়ে শূন্য পদে ৪৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। নিয়োগের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশের পর তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা চলছে। সেপ্টেম্বরের মধ্যে চূড়ান্ত ফলাফল প্রকাশ করে যোগদান করানো হবে।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের অনলাইনে বদলির পাইলটিং কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, পাইলটিং শেষে আগস্টে সারাদেশের সহকারী শিক্ষকদের বদলির কার্যক্রম শুরু করা হবে। তবে মহানগরে বদলির ক্ষেত্রে পৃথক প্রক্রিয়া অনুসরণ করে পরে শুরু করা হবে।

গত ২৯ জুন কালিয়াকৈর উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের অনলাইনে বদলির পাইলটিং কার্যক্রম শুরু হয়। গত ১৫ জুলাই পর্যন্ত ২৩ জন আবেদন করেন। তাদের মধ্যে ১৭ জনের আবেদন গ্রহণ করা হয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম বলেন, দেশের সব প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেনে একই ধরনের পাঠ্যবই পড়ানো হবে। ভিন্ন কোনো পাঠ্যবই বিদ্যালয়ে পড়ানো যাবে না। আগস্ট থেকে দেশের তিন হাজার ২১৪টি বিদ্যালয়ে পাইলটিং শুরু করা হবে।

তিনি বলেন, নতুন কারিকুলামের পাঠ্যবইয়ে প্রায় ৫০ শতাংশ পরিবর্তন আনা হয়েছে। তবে বিষয়বস্তু আগের মতোই রয়েছে। যাদের পাইলটিংয়ের আওতায় আনা হবে, তারা আগের বই পড়ছে। তাই নতুন বই পড়ানো শুরু করা হলে তেমন কোনো সমস্যা হবে না।

সচিব বলেন, আগামী বছর নতুন কারিকুলামের দ্বিতীয় শ্রেণির পাইলটিং শুরু করার কথা থাকলেও দেরি হয়ে যাওয়ায় সেটি সম্ভব হচ্ছে না। আগামী বছর শুধু প্রথম শ্রেণির নতুন কারিকুলামে ক্লাস শুরু করা হবে।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ