ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ছাত্রলীগের মানববন্ধনে বহিরাগতদের হামলা

প্রকাশনার সময়: ৩০ মে ২০২২, ০৪:৫১

কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশে মানববন্ধন কর্মসূচি পালনের সময় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের জয়বাংলা ভাস্কর্যের সামনে সংঘাতে জড়িয়ে পড়ার ঘটনা ঘটেছে। বিশ্ববিদ্যালয়ে বহিরাগত নিয়ে এসে হামলা করা হয়েছে বলে অভিযোগ করেন শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। এ ঘটনায় ১০ জন আহত হয়েছে বলে জানা গেছে। এসময় আবাসিক হল থেকে এক বহিরাগতকে আটক করে প্রক্টরিয়াল বডি।

রোববার (২৯ মে) দুপুর আড়াইটার দিকে ঘটনার সূত্রপাত হয়। সামাজিক বিজ্ঞান অনুষদ ছাত্রলীগের সাধারণ সম্পাদক অভি সাব্বির বলেন, ‘মানববন্ধনের লাইন সোজা করতে গিয়ে যায়িদ সাদ নামে এক ছাত্রলীগ কর্মীদের সাথে বিতর্কে জড়িয়ে পড়ে অন্য গ্রুপের আরেক ছাত্রলীগ কর্মী ফাহিম। পরে ফাহিম এই এলাকা থেকে দেশীয় অস্ত্রসহ অর্ধশতাধিক বহিরাগত ছেলে নিয়ে এসে আমাদের ওপর অতর্কিতে হামলা করে।’ পরে কিছু সময়ের জন্য পরিস্থিতি শান্ত হয়।

পরবর্তীতে বিষয়টি মীমাংসা করার জন্য শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক ঘটনাস্থলে উপস্থিত হলে দুই দল আবার বাকবিতণ্ডায় জড়িয়ে পড়ে। এ ঘটনা হাতাহাতিতে রূপ নেয়। এ ঘটনায় আইন ও বিচার বিভাগের সাজ্জাদের মাথা ফেটে গেছে। বর্তমানে সে ময়মনসিংহ মেডিকেলে আছে। ফিল্ম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের মহিবুর রহমান প্রান্ত, নাট্যকলা বিভাগের হিমেল, পপুলেশন সায়েন্স বিভাগের হৃদয়, মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের ফারাবি ও চারুকলা বিভাগের শুভ রক্তাক্ত হয়েছে।

পরে হলের শিক্ষার্থীরা খবর পেয়ে বহিরাগতদের ধাওয়া দিলে রিয়াদ নামের এক বহিরাগত আহত হয় ও রিয়ন নামের এক বহিরাগতকে হলে নিয়ে আটক করে প্রক্টরিয়াল বডিকে খবর দেয় শিক্ষার্থীরা। এসময় বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা বহিরাগতদের একটি মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেয়। পরে আহতদের উদ্ধার করে বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টার ও ত্রিশাল থানা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেয়া হয়। এদের মধ্যে আহত আইন বিভাগের শিক্ষার্থী সাজ্জাদের অবস্থা গুরুতর হওয়ায় ত্রিশাল থানা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করে।

বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষার্থী জানায়, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ফাহিম দেশীয় অস্ত্রসহ বহিরাগত ক্যাডার নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর অতর্কিত হামলা চালায়। এসময় আমাদের আট দশজন শিক্ষার্থী আহত হয়। পরে হলের শিক্ষার্থীরা খবর পেয়ে বহিরাগতদের ধাওয়া করে ক্যাম্পাস থেকে বের করে।

বক্তব্য নেয়ার জন্য শাখা ছাত্রলীগ সভাপতি নজরুল ইসলাম বাবুকে কল দিলে তিনি ফোন রিসিভ করে কেটে দেন। পুনরায় যোগাযোগ করলে ফোন ধরেনি। ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাকিবুল হাসান রাকিবের ফোন বন্ধ পাওয়া যায়।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর উজ্জল কুমার প্রধান জানান, বিকেলে বহিরাগতদের সাথে আমাদের শিক্ষার্থীদের মারামারির ঘটনা ঘটে। খবর আমরা ঘটনাস্থলে গিয়ে রিয়ন নামে একজন বহিরাগতকে আটক করে নিয়ে আসি। তার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের সাথে আলোচনা করে আইনগত ব্যবস্থা নেয়া হবে। আহত শিক্ষার্থীদের চিকিৎসার ব্যবস্থা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

উল্লেখ্য, এরআগে দুপুর দেড়টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাধারণ শিক্ষার্থী ও ছাত্রলীগের নেতা কর্মীদের ওপর ছাত্রদলের হামলার ঘটনায় মানববন্ধন করেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির নির্দেশে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

নয়া শতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ