ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

নজরুল বিশ্ববিদ্যালয়ে রিসার্চ পেপারের আহবান

প্রকাশনার সময়: ১৫ এপ্রিল ২০২২, ১৫:১৫

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (নজরুল বিশ্ববিদ্যালয়) আন্তর্জাতিক সমাজ ও মানববিদ্যা সম্মেলন -২০২২ উপলক্ষে ২ দিনব্যাপী কনফারেন্সের আয়োজন করা হয়েছে। একইসাথে ২৩টি টাইটেলের উপর রিসার্চ পেপার আহবান করা হয়েছে।

নজরুল বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর দে’র প্রধান পৃষ্ঠপোশকতায় আয়োজিত এই প্রোগ্রামটি বাংলা ও ইংরেজি ভাষায় আগামী ১৪ ও ১৫ জুন নজরুল বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে।

প্রোগ্রামটির জন্য আগামী ১২ই মে ২০২২ এর মধ্যে (১)বাংলা লিটারেচার স্টাডিজ এন্ড গ্লোবাল সোসাইটি, (২)ইংলিশ লিটারেচার এন্ড আদার লিটারেচার ইন ইংলিশ, (৩)রেভিসাইটিং থিউরিস ইন আর্ট, কালচার এন্ড লিটারেচার, (৪)আর্ট, লিটারেচার এন্ড ইনভায়রনমেন্ট, (৫)ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিচিং এন্ড লার্নিং ইন এক্স-কলোনিস,পজিশনিং, (৬) আর্ট এন্ড আর্টিস্ট ইন গ্লোবাল মার্কেট প্লেস, (৭)এসথেটিকস এট দ্যা এডভেন্ট অফ মিডিয়া ইন্ডাস্ট্রিস, (৮)কালচার, সাব-কালচার এন্ড অলটারনেটিভ মিডিয়া, (৯)ফাইন আর্ট স্টাডিজ ইন লোকাল এন্ড গ্লোবাল কনটেক্সট, (১০)থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজঃ প্রবলেম এন্ড প্রোসপেক্ট, (১১)ফিল্ম, মিডিয়া এন্ড কালচার স্টাডিজ, (১২)ক্রটিক্যাল থিউরি এন্ড ফোকলোর স্টাডিজ, (১৩)নিউ মিডিয়া এন্ড ফোকলোর, (১৪)ফিলোসফি অফ আর্ট, কালচার এন্ড লিটারেচার, (১৫)হিউম্যান এন্ড সোসাইটিঃ নিউ ট্রেন্ড ইন ফিলোসফিক্যাল রিচার্চ, (১৬)নিউ পারেসপেক্টিভ ইন হিস্ট্রি এন্ড হিস্ট্রিওগ্রাফি, (১৭)৫0 ইয়ার্স অফ ইনডিপেনডেন্সঃ এন এপ্রাইজল অফ বাংলাদেশি’স ডেভেলপমেন্ট, গ্রোথ, ইনইকুয়েলিটি এন্ড পোভার্টি ইন লোকাল কনটেক্সট, (১৮) সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলঃ অ্যাচিভমেন্ট, চ্যালেঞ্জেস এন্ড অপারচুনেটিস, (১৯) ক্লাইমেট চেঞ্জ, কালচার, ইকোলজি এন্ড ইনভায়রনমেন্ট, (২০)রিসেন্ট ডেভেলপমেন্ট ইন সোশিওলজিক্যাল রিসার্চ, সোয়ায়টি, পলিটিক্স এন্ড আইডেনটিটি, (২১)রিসার্চ ট্রেন্ড ইন পপুলেশন সাইন্স স্টাডিজ, (২২)কোভিড-19: ইম্পিলিকেশন ফর সোসাইটি, কালচার, ইকোনমি, এজুকেইশন, হেলথ এন্ড স্টেট, (২৩) ইমপেক্ট, চ্যালেঞ্জ এন্ড অপারচুনেটিস অফ ফোর্থ ইন্ডাজট্রিয়াল রিভোলুশন প্রভৃতি টাইটেলের উপর বিশ্বের যেকোনো বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও আগ্রহী সকলকে বাংলা অথবা ইংরেজি ভাষায় ৩০০-৪০০ শব্দের মধ্যে রিসার্চ এবস্ট্রাকট এবং ৯ জুন ২০২২ এর মধ্যে পুরো রিসার্চ পেপার সাবমিট করার আহবান জানানো হয়েছে।

বাছাইকৃত রিসার্চ এবস্ট্রাকট প্রেরণকারীদের মূল অনুষ্ঠানটিতে যুক্ত হওয়ার জন্য আগামী ৫ জুন ২০২২ এর মধ্যে ১০০০ টাকা বা ২৫$ (পেশাজীবি) / ৩০০ টাকা বা ১০$ (শিক্ষার্থী) দিয়ে রেজিষ্ট্রেশন করতে হবে এবং রিসার্চ এবস্ট্রাকট ও রিসার্চ পেপার [email protected] ইমেইলের মাধ্যমে সাবমিট করতে হবে। নির্বাচিত রিসার্চ পেপার জার্নাল অব নজরুল ইউনিভার্সিটিতে প্রকাশ করা হবে।

উল্লেখ্য, আন্তর্জাতিক সমাজ ও মানববিদ্যা সম্মেলন -২০২২ উপলক্ষে স্মারক নং- জাককানইবি/রেজিঃ/বিদিউস/১১৪৪/২০১৭/৪৩১৯ অনুসারে ড.শেখ মেহেদী হাসানকে (সহযোগী অধ্যাপক, ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগ,জাককানইবি) আহবায়ক করে ৮ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ