ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

বইমেলায় নজরুল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর ‘আমার দর্শন’

প্রকাশনার সময়: ২৩ ফেব্রুয়ারি ২০২২, ০২:২৯

এবারের অমর একুশে বইমেলায় প্রকাশিত হচ্ছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের শিক্ষার্থী আহমাদ আব্দুল্লাহর লেখা সাধারণ গবেষণাধর্মী প্রবন্ধ ‘আমার দর্শন’। এটিই তার রচিত প্রথম গ্রন্থ। প্রকাশ করছে মেরিট ফেয়ার প্রকাশনী।

বইটি সম্পর্কে এই তরুণ লেখক বলেন, ‘দর্শনের আলোচ্য কিছু মৌলিক বিষয়কে প্রচলিত চিন্তাধারার একটু বাইরে এসে ব্যক্তিগত দৃষ্টিভঙ্গির আদলে তুলে ধরার চেষ্টা করেছি। এই বই লেখার উদ্দেশ্য হল পাঠকের মনে চিন্তাশক্তির বীজ বপন করা। যাতে করে পাঠক গতানুগতিক ধারার বাইরে এসে চিন্তা করার প্রতি আগ্রহী হন।’

লেখক আহমাদ আবদুল্লাহ বলেন ‘বইটির নাম ‘আমার দর্শন’ হলেও আলোচনা শুধুমাত্র আমার ব্যক্তিগত দৃষ্টিভঙ্গি পর্যন্ত সীমাবদ্ধ নয়। মানুষের সার্বিক চিন্তাজগতে বিপ্লব সৃষ্টির লক্ষ্যকে সামনে রেখে বইটিকে সাজানো হয়েছে। প্রচলিত চিন্তাধারার বাইরে এসে সৃজনশীলতাকে কাজে লাগানোই যে মানুষের কর্তব্য, তা নিয়ে আলোচনা করা হয়েছে এই বইয়ে।’

এটিই তার রচিত প্রথম গ্রন্থ। বই লেখার আগ্রহ নিয়ে আহমাদ আব্দুল্লাহ বলেন, ব্রহ্মাণ্ড কাঁপানো যত শক্তি আছে তন্মধ্যে বুদ্ধিবৃত্তিক ও কলমের শক্তির প্রভাব সর্বোচ্চ পরিলক্ষিত। তাই একজন স্বল্প জ্ঞানী মানুষ হওয়া সত্ত্বেও মানবতার জন্য কিছু রেখে যাওয়ার লক্ষ্যকে সামনে রেখে এই কলম ধরা।

‘আমার দর্শন’ বইটি প্রকাশিত হয়েছে মেরিট ফেয়ার প্রকাশনী থেকে। এবারের অমর একুশে বইমেলার প্রথমদিন থেকেই ৫৯৭, ৫৯৮ ও ৫৯৯ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে বইটি। বইটির প্রচ্ছদ করেছেন সায়মন জাকারিয়া। বর্তমানে ২৫ শতাংশ ছাড়ে ১০০ টাকায় মিলবে বইটি।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ