ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

হিজাব নিয়ে কর্নাটকের আন্দোলনে রাবি শিক্ষার্থীদের সংহতি 

প্রকাশনার সময়: ১০ ফেব্রুয়ারি ২০২২, ১৪:৪৮

ভারতে কর্নাটকের একটি কলেজে হিজাব নিষিদ্ধের ঘটনার প্রতিবাদে রাজ্যটিতে ছড়িয়ে পড়া আন্দোলনের সাথে সংহতি জানিয়ে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের একাংশ। বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে তারা এই কর্মসূচি পালন করেন।

মানববন্ধনে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের মির্জা সুমাইয়া ফারহানা বলেন, হিজাব শুধু আমাদের পোশাকী চয়েজ না, এটি আল্লাহর দেয়া ফরজ বিধান। হিজাবের নামে ক্যাম্পাসসহ সারাবিশ্বে যে হয়রানি চলছে একজন মুসলিম নারী হিসেবে আমরা এর প্রতিবাদ জানাই। যেনো আমাদের অধিকার ফিরিয়ে দেয়া হয় এবং এটি নিয়ে যেনো আমরা আর কোন প্রকার বুলিং এর শিকার না হই। হিজাব আমাদের মেধাকে কখনো আটকায় রাখতে পারে না। আমাদের ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়ে কোন রকম কাজ করা যাবে না।

ফিন্যান্স বিভাগের শিক্ষার্থী ফার্দিন অন্তর বলেন, যার যার জায়গা থেকে সে তার ধর্মকে শ্রদ্ধা করবে। এটা নিয়ে বাড়াবাড়ি করা যাবে না। ভারতের ঘটনায় যিনি প্রতিবাদ করেছেন আমাদের প্রত্যেককে সেটি সাহস যোগাবে যে কোথাও অন্যায় হলে তা প্রতিবাদ করতে হবে। অনেকে অনেক জায়গা হেনস্তার শিকার হচ্ছে কিন্তু কিছু বলতে পারছে না। এই আন্দোলন কিংবা তার একটা হুংকারের মাধ্যমে সবাই নিজের জায়গাটা প্রকাশ করছে। তাই ধর্ম নিয়ে আমাদের বাড়াবাড়ি করা যাবে না৷ সবাই যেনো সুন্দরভাবে তাদের ধর্ম পালন করতে পারে সেই পরিবেশ তৈরি করতে হবে।

কর্মসূচিতে শিক্ষার্থীরা ‘ধর্মীয় অনুভূতিতে আঘাত বন্ধ করা হোক’, ‘ধর্মের নামে বাড়াবাড়ি আমরা যেন না করি’, ‘আল্লাহু আকবর’, ‘মুসলিমদের অনুভূতিতে আঘাত বন্ধ হোক’, ‘শিক্ষাঙ্গনে মেয়েদের হিজাবের জন্য অপদস্থ করা বন্ধ হোক’, ‘হিজাব ইজ আওয়ার আইডেন্টিটি, হিজাব ইজ আওয়ার প্রাইড’, ‘কিপ ইয়োর হ্যান্ডস অফ মাই হিজাব’ লেখা প্ল্যাকার্ড প্রদর্শন করে।

উল্লেখ্য, ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটকে সম্প্রতি একটি সরকারি কলেজে মুসলিম শিক্ষার্থীদের হিজাব নিষিদ্ধ ও হিজাব পরিহিতা মুসলিম নারীকে হেনস্তা করা হয়। এ নিয়ে মামলাও হয় হাইকোর্টে। যা নিয়ে সহিংসতা ও বিক্ষোভ ছড়িয়ে পড়েছে ভারতে।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ