ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

প্রথম শ্রেণি ছাড়া অন্যান্য শ্রেণিতে ভর্তিতে বয়স বাধা নয়

প্রকাশনার সময়: ২২ ডিসেম্বর ২০২১, ২০:৫৮

প্রথম শ্রেণি ছাড়া অন্যান্য শ্রেণিতে ভর্তিতে বয়স বাধা নয় বলে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (মাধ্যমিক) মোহাম্মদ বেলাল হোসাইন।

লটারিতে উত্তীর্ণ হওয়ার পরও বয়সের জটিলতার কারণে জামালপুর জিলা স্কুলে ভর্তি হতে না পারা শিক্ষার্থীদের বিষয়ে জানতে চাইলে বুধবার সন্ধ্যায় এ কথা বলেন তিনি।

তিনি বলেন, প্রথম শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে বয়সের বাধ্যবাধকতা রয়েছে। সে অনুযায়ী সরকারি বিদ্যালয়ের শিক্ষার্থী ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল তাছাড়া অন্যান্য কোন শ্রেণিতে ভর্তির বয়স কোনো বাধা হবে না।

অধিদপ্তর সূত্র জানায়, এবার ভর্তিসংক্রান্ত সভার পর শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রথমে যে নীতিমালা জারি করা হয়েছিল, সেখানে গতবারের নিয়মগুলো ছিল। কিন্তু কিছুক্ষণ পরই সেটি ওয়েবসাইট থেকে নামিয়ে ফেলা হয়। এরপর এ বিষয়ে সংশোধিত বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়। কিন্তু কোনো কোনো প্রধান শিক্ষক সেটি খেয়াল করেননি।

মূলত কোথাও কোথাও এ কারণেই ভুল–বোঝাবুঝি হয়ে থাকতে পারে। তবে এটি একেবারেই পরিষ্কার, প্রথম শ্রেণি ছাড়া আর কোনো শ্রেণিতে বয়সের কারণে কাউকে ভর্তিতে আটকানো যাবে না। এটি করলে তা হবে অন্যায় ও অপরাধ। এটি করার কোনো সুযোগ নেই।

জানা গেছে, গত বছর ভর্তির সময় বয়স নিয়ে জটিলতা দেখা দিলে আদালতের নির্দেশে তা সংশোধন করা হয়েছিল।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ