ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

তৃতীয় বারের মতো বাকৃবিতে হাল্ট প্রাইজ প্রতিয়োগীতা

প্রকাশনার সময়: ২২ ডিসেম্বর ২০২১, ২০:১৩

বিশ্বব্যাপী আয়োজিত এবং শিক্ষার্থীদের নোবেল প্রাইজ খ্যাত "হাল্ট প্রাইজ" একটি বার্ষিক প্রতিযোগিতা। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) তৃতীয় বারের মতো এবারও আয়োজিত হবে যাচ্ছে হাল্ট প্রাইজ। এবারের প্রতিপাদ্য বিষয় থাকবে "Getting The World Back To Work"। বিষয়টি জানিয়েছেন বাকৃবির ডেপুটি ক্যাম্পাস ডিরেক্টর মো. মুহতাসিম খান।

হাল্ট প্রাইজ একটি বার্ষিক প্রতিয়োগীতা যেখানে বিভিন্ন ধরনের সামাজিক সমস্যা সমাধানের লক্ষে বিশ্ববিদ্যালয় এবং কলেজের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে থাকে। প্রতি বছর এই প্রতিযোগিতাটি একটি নির্দিষ্ট সমস্যার ভিত্তিতে চ্যালেঞ্জ নির্ধারণ করা হয় এবং শিক্ষার্থীরা তাদের নিজস্ব চিন্তাভাবনার আলোকে সমাধানমূলক বিজনেস আইডিয়া ও স্ট্র্যাটেজি উপস্থাপন করে থাকে। বিভিন্ন ধাপ পেরিয়ে বেস্ট আইডিয়া প্রদানকারী টিমকে বিজয়ী ঘোষণা করা হয় এবং প্রাইজ হিসেবে থাকে ১ মিলিয়ন মার্কিন ডলার (প্রায় সাড়ে আট কোটি টাকা)।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অন ক্যাম্পাস রাউন্ড সুষ্ঠুভাবে পরিচালনার জন্য ৩৭ সদস্য বিশিষ্ট একটি অর্গানাইজিং কমিটি গঠন করা হয়েছে। অর্গানাইজিং টিমের ক্যাম্পাস ডিরেক্টর হিসেবে সায়রা ইসলাম সাকী এবং ডেপুটি ক্যাম্পাস ডিরেক্টর হিসেবে মো. মুহতাসিম খান নির্বাচিত হয়েছেন। কম্পিটিশনকে সুষ্ঠুভাবে পরিচালনার সুবিধার্থে মোট আটটি সাবটিম গঠন করা হয়েছে ; যথাক্রমে-ব্র্যান্ডিং এন্ড প্রমোশন, ইভেন্ট ম্যানেজমেন্ট, স্পিকারস জাজেস এন্ড টিম ম্যানেজমেন্ট, আইটি ম্যানেজমেন্ট, ফিন্যান্স এন্ড লজিস্টিকস, পার্টনারস এন্ড স্পনসর ম্যানেজমেন্ট, ডিজাইন এন্ড ইনফোগ্রাফিক্স এবং ইউনিকর্ন কন্টেন্ট ক্রিয়েটর।

সারাদেশে করোনা পরিস্থিতির কারণে গত বছর হাল্ট প্রাইজ কম্পিটিশন অনলাইনে অনুষ্ঠিত হয়েছিলো। বর্তমানে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকার কারণে এবছর আবারও সশরীরে প্রতিযোগিতাটির আয়োজন করা হবে।

২০২০-২১ ছিলো হাল্ট এর অঙ্গনে বাকৃবির জন্য গৌরবমণ্ডিত বছর। বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষের শিক্ষার্থী রাজিয়া, কামরুল, সাজিদ ও নয়ন তাদের Team Mush-Reign এর মাধ্যমে নিউইয়র্কে অনুষ্ঠিত গ্লোবাল রাউন্ডে বাকৃবিকে রিপ্রেজেন্ট করার কৃতিত্ব অর্জন করেন। অন ক্যাম্পাস রাউন্ডে তারা বিজয়ী হয়ে রিজিওনাল রাউন্ডেও বিশ্বের বিভিন্ন দেশের ৬৩টি দলের সাথে প্রতিযোগিতা করে বিজয় ছিনিয়ে আনেন। আর সুযোগ পেয়ে যান নিউ ইয়র্কে আয়োজিত Accelerator round এ নিজের দেশ ও বিশ্ববিদ্যালয়কে রিপ্রেজেন্ট করার।

এভাবেই প্রতি বছরের মতো এবারও নতুন নতুন চ্যালেঞ্জকে সামনে রেখে এবং শিক্ষার্থীদের বিস্তর অংশগ্রহণের মধ্য দিয়ে সফল একটি অনুষ্ঠান সকলকে উপহার দেয়ার জন্য হাল্ট প্রাইজের অর্গানাইজিং টিম সদা প্রস্তুত।

নয়া শতাব্দী/এস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ