ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

জাবিতে পাখি মেলা ৭ জানুয়ারি

প্রকাশনার সময়: ২১ ডিসেম্বর ২০২১, ২১:২২ | আপডেট: ২১ ডিসেম্বর ২০২১, ২১:২৫

পাখি সংরক্ষণ ও জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রাণীবিদ্যা বিভাগের উদ্যোগে আগামী ৭ জানুয়ারি ‘পাখিমেলা-২০২২’ অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) বিকালে বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মো. কামরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

এবার মেলায় অন্যান্য আয়োজনের মধ্যে থাকছে- আন্তঃবিশ্ববিদ্যালয় পাখি দেখা প্রতিযোগিতা, শিশু-কিশোরদের জন্য পাখির ছবি আঁকা প্রতিযোগিতা, পাখি বিষয়ক কুইজ প্রতিযোগিতা, আন্তঃবিশ্ববিদ্যালয় পাখি চেনা প্রতিযোগিতা (অডিও-ভিডিও’র মাধ্যমে)।

মেলায় তিনটি বিভাগে অংশগ্রহণকারীদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হবে। এর মধ্যে, পাখির উপর উল্লেখযোগ্য পর্যবেক্ষণ পর্যালোচনা করে ‘বিগ বার্ড বাংলাদেশ অ্যাওয়ার্ড’, গত দুইবছরে ‘প্রিন্ট’ ‘অনলাইন’ ও ‘ইলেকট্রনিক’ মিডিয়াতে পাখি তথা জীববৈচিত্র্য সম্পর্কিত প্রকাশিত সংবাদ পর্যালোচনা করে ‘কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড’ ও গত দুই বছরে পাখির উপর সাইন্টিফিক জার্নাল প্রকাশিত প্রবন্ধ পর্যালোচনা করে ‘সাইন্টিফিক পাবলিকেশন অ্যাওয়ার্ড’ প্রদান করা হবে।

মেলায় সহ-আয়োজক হিসেবে থাকছে ওয়াইল্ড লাইফ রেসকিউ সেন্টার, বার্ড ক্লাব বাংলাদেশ, আরণ্যক ফাউন্ডেশন, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন, বাংলাদেশ প্রাণীবিজ্ঞান সমিতি, আইইউসিএন, চ্যানেল ২৪ ও বাংলাদেশ বন বিভাগ।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ