ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

বিজয়ের সুবর্ণজয়ন্তীতে ইবিতে মুক্তিযোদ্ধাদের চিঠি প্রদর্শনী

প্রকাশনার সময়: ১৬ ডিসেম্বর ২০২১, ২০:৫০

ক্যালেন্ডারের পাতা ঘুরে ফের এসেছে বিজয় দিবস। দেখতে দেখতে কেটে গেছে পঞ্চাশ বছর। সকলেই ব্যস্ত বিজয়ের সুবর্ণজয়ন্তী উদযাপন নিয়ে। ঠিক এইসময় বিজয়ের জন্য প্রাণ উৎসর্গকারী মুক্তিযোদ্ধাদের আবেগ তুলে ধরে ভিন্নধর্মী আয়োজন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের স্বেচ্ছাসেবী সংগঠন অভয়ারণ্য।

মুক্তিযোদ্ধাদের বিভিন্ন সময় লেখা চিঠি সংগ্রহ করে বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) ক্যাম্পাসের ডায়না চত্ত্বর এলাকায় দিনব্যাপী ‘চিঠি মঞ্চ’ শিরোনামে চিঠি প্রদর্শনী করেছে তারা। আর এই আয়োজনকে তারা উৎসর্গ করেছে ক্র্যাক প্লাটুনকে।

‘চিঠি মঞ্চে’ মুক্তিযোদ্ধাদের বিভিন্ন সময়ে লেখা ৬৭টি চিঠি স্থান পেয়েছে। ভাইয়ের কাছে ভাই, মা অথবা বাবার কাছে ছেলে, ছেলের কাছে বাবার, স্ত্রী বরাবর স্বামীর সহ বিভিন্ন আবেগঘন চিঠি প্রদর্শন করেছেন তারা। এসব চিঠি সংগঠনটির সদস্য ও অন্যান্য স্বেচ্ছাসেবকরা একাত্তরের চিঠি সহ কয়েকটি বই ও ইন্টারনেট থেকে সংগ্রহ করে হাতে লিখেছেন বলে জানিয়েছেন আয়োজকেরা।

চিঠি পদর্শনকালে সংগঠনটির সভাপতি ইশতিয়াক ফেরদৌস ইমন, সহ-সভাপতি আরিফা ইসলাম ভাবনা, সাধারণ সম্পাদক হাসিন ইন্তেসাফ অর্প, শিল্প ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক কুররাতুল আইন উর্মিসহ অন্যান্য স্বেচ্ছাসেবীরা উপস্থিত ছিলেন।

‘চিঠি মঞ্চে’ ঘুরতে আসা বাংলা বিভাগের শিক্ষার্থী শ্যামলী তানজিন অনু বলেন, ‘কয়েকটি চিঠি পড়ার পরে আবেগে আপ্লুত হয়ে পড়েছিলাম। কিছু সময়ের জন্য ফিরে গিয়েছিলাম একাত্তরের স্মৃতিতে। অভয়ারণ্যের এমন ব্যতিক্রমী আয়োজন সত্যিই প্রশংসার দাবি রাখে।’

অভয়ারণ্যের সভাপতি ইশতিয়াক ফেরদৌস ইমন বলেন, ‘বিজয়ের পঞ্চাশ বছর পূর্ণ হলো এটি আমাদের জন্য গর্বের। বিজয় দিবস নিয়ে সাধারণত সবাই উল্লাস করে। তবে এই দিবসটির পেছনে লুকিয়ে আছে জাতির শ্রেষ্ঠ সন্তান মুক্তিযোদ্ধাদের হাজারো অজানা আবেগ। আমাদের আয়োজনের মধ্য দিয়ে লুকিয়ে থাকা এসব আবেগ বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরা চেষ্টা করেছি।’

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ