ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

চবিতে মুক্তিযুদ্ধ বানানে ভুল করলো বঙ্গবন্ধু পরিষদ

প্রকাশনার সময়: ১৬ ডিসেম্বর ২০২১, ১৬:২৬

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) মহান বিজয় দিবস উপলক্ষ্যে শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদনের পুষ্পস্তবকে ‘মুক্তিযুদ্ধ’ বানান ভুল করেছে বঙ্গবন্ধু পরিষদ।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) সকালে সংগঠনটি চবির স্বাধীনতা স্মৃতি ম্যুরালে এ পুষ্পস্তবক দিয়ে শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে। উক্ত পুষ্পস্তবকে লেখা হয়েছে, ‘মুক্তিযোদ্ধে অংশগ্রহনকারী সকল শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধাঞ্জলি।’ যেখানে মুক্তিযুদ্ধে বানানটি লেখা হয়েছে (মুক্তিযোদ্ধে) এবং অংশগ্রহণকারী বানান লেখা হয়েছে (অংশগ্রহনকারী)।

উল্লেখ্য যে, এর আগে ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবসেও বুদ্ধিজীবী বানানটি ভুলভাবে (বুদ্ধিজীবি) ২ বার লেখা হয় সংগঠনটির দেওয়া পুষ্পস্তবকে। আর এ ঘটনাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় জুড়ে চলছে নানা রকম সমালোচনা। এমনকি অনেকেই হতাশা প্রকাশ করেছেন বঙ্গবন্ধুর নাম ব্যবহার করে জন্ম নেয়া এমন একটি সংগঠনের কর্তা ব্যক্তিদের নিয়ে।

পরপর ২ দিন ‘মুক্তিযুদ্ধ এবং বুদ্ধিজীবী’ বানান ভুলের বিষয়টি স্বীকার করে চবি বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ও ফিশারিজ বিভাগের অধ্যাপক ড. মো. রাশেদ উন নবী নয়া শতাব্দীকে বলেন, ‘প্রিন্টের ভুলের কারণে বুদ্ধিজীবী বানানের মতো মুক্তিযুদ্ধ বানানটিও ভুল হয়েছে। সময়ের স্বল্পতার জন্য আমরা সেটা পরিবর্তনের সুযোগ পাইনি। এজন্য দুঃখ প্রকাশ করছি।’

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ