ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

বিজয়ের পঞ্চাশে ৫০ আল্পনায় ইবিতে বিজয় উদযাপন

প্রকাশনার সময়: ১৬ ডিসেম্বর ২০২১, ১৫:১৩

ঘড়ির কাঁটা দশটা ছুঁইছুঁই। মাইকে ঘোষণা দিয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হচ্ছে ক্যাম্পাসের মুক্তবাংলায়। এমন সময় ক্যাম্পাসের প্রধান ফটক দিয়ে ঢুকতেই মৃত্যুঞ্জয়ী ম্যুরালের সামনে নজর কাড়লো একটি অনিন্দ আল্পনা। আরেকটু সামনে গিয়ে প্রশাসন ভবনের সামনের আরেকটি আলপনায় চোখ আটকে গেল।

আরেকটু এগিয়ে দেখি ক্যাম্পাসজুড়ে বিভিন্ন রঙের ও বর্ণের ডিজাইনের আলপনা দেখে মন ভরে গেল। বলছিলাম বিজয়ের সুবর্ণজয়ন্তীতে ইসলামী বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন জায়গায় অঙ্কিত ৫০টি আল্পনার কথা।

বিজয়ের পঞ্চাশ বছর পূর্ণ করলো বাংলাদেশ। সারাদেশের ন্যায় ইসলামী বিশ্ববিদ্যালয়েও জাঁকজমকপূর্ণভাবে দিবসটি উদযাপিত হয়েছে। তারই অংশ হিসেবে ভিন্নধর্মী এক আয়োজন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাব।

বিজয়ের পঞ্চাশে ৫০ আল্পনার উদ্যোগ নিয়েছে সংগঠনটি। এই উদ্যোগে সহায়তা করে বিশ্ববিদ্যালয়ের সৃজনশীল শিল্প সংশ্লিষ্ট সংগঠন বুনন। বিজয় দিবসের আগের দিন থেকে গভীর রাত পর্যন্ত সংগঠনটির অর্ধশতাধিক সদস্যের অক্লান্ত পরিশ্রমের ফসল এই পঞ্চাশটি আল্পনা। দক্ষ হাতে রং তুলিতে দেশের জাতীয় ও ঐতিহ্যবাহী বিভিন্ন ফুল, পশু, পাখি ও বাাঙালি সংস্কৃতির বিভিন্ন নকশার মাধ্যমে ফুটিয়ে তুলেছে বিভিন্ন শিল্পকর্ম।

বুননের সভাপতি রাফিউল ইসলাম ও সাধারণ সম্পাদক সোলায়মান হোসেন শাওনের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক, প্রশাসন ভবন, ভিসির বাসভবন এলাকা, ডায়না চত্বর, বিভিন্ন একাডেমিক ও প্রশাসনিক ভবন, হল চত্বরে, প্রধান প্রধান সড়কে আল্পনা করা হয়েছে। স্বাধীনতার সূবর্ণ জয়ন্তীতে কালের সাক্ষী হয়ে এমন উদ্যোগের সাথে থাকতে পেরে আনন্দিত সংঠনটির সদস্যরা।

অনুভুতি প্রকাশ করে সংগঠনির সাধারণ সম্পাদক শাওন বলেন, ‘প্রেস ক্লাবের এমন আয়োজনের সাথে থাকতে পেরে আমরা আনন্দিত। সকাল থেকে গভীর রাত পর্যন্ত সংগঠনটির সদস্যদের স্বর্তফূর্ত অংশগ্রহণ আমাকে উৎফুল্ল করেছে। আল্পনাগুলো সকলে আগ্রহ নিয়ে দেখছে। এটা দেখে অন্যরকম ভালোলাগা কাজ করছে।’

এ উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও। বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. মাহবুবুর রহমান বলেন, ‘আমি ঘুরে ঘুরে আল্পনাগুলো দেখেছি। ইবি প্রেস ক্লাবের এই আয়োজন প্রশংসার দাবি রাখে। ক্যাম্পাসে বিভিন্ন আলপনার মাধ্যমে ক্যাম্পাসকে ফুটিয়ে তুলেছে। যারা এর পিছনে নিরলস পরিশ্রম করেছে তাদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করছি।’

ইবি প্রেস ক্লাবের সভাপতি সরকার মাসুম বলেন, ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ক্যাম্পাসকে রঙিনভাবে সাজাতে এই উদ্যোগ নিয়েছি। ভালো কাজে সর্বদাই বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাব সাথে আছে। আমাদের এই উদ্যোগকে সফল করতে বুননের সদস্যরা নিরলস পরিশ্রম করেছে। তাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।’

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ