ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

জবিতে সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে নাটক মঞ্চায়ন 

প্রকাশনার সময়: ২৯ নভেম্বর ২০২১, ১৬:৪৭

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চ পরিষদের আয়োজনে জবি টিএসসিতে প্রদর্শিত করা হয় নাটক ‘সাম্প্রদায়িক বিষবাষ্প’। নাটকটি রোববার (২৮ নভেম্বর) সন্ধ্যা ৭ টায় মঞ্চায়ন করা হয়। রচনা ও মঞ্চায়ন পরিচালনা করেন নাঈম রাজ।

এছাড়াও অভিনয় করেন কপোতাক্ষী নূপুরমা সিঞ্চি, মমতাজ আরা বর্ষা, উম্মি হানি, রাকিবুল ইসলাম নিলয়, বিথী রানী মন্ডল, সৌরভ বিশ্বাস, সজীব রায়।

নাটকটির বিষয়বস্তু ছিল বর্তমানে আমরা এক ভয়াবহ মহামারির মধ্য দিয়ে অতিবাহিত হচ্ছি। এই মহামারি করোনা মহামারি থেকেও বিভৎস। যা দিন দিন সমাজের রন্ধ্রে রন্ধ্রে প্রবেশ করছে। মানুষের মস্তিষ্কের বিকৃতি ঘটছে। মানুষ ভয়াবহভাবে সাম্প্রদায়িকতার বিজ বহন করে চলছে। সাম্প্রদায়িকতা বিশেষ অর্থে খারাপ কিছু না তবে এর প্রয়োগ যদি, ধর্মীয় গোড়ামির দিকে ইঙ্গিত করে সেটা কখনোই মঙ্গলকর নয়।

আমরা ইতিপূর্বে বহু সাম্প্রদায়িক সহিংসতার নজির দেখেছি। যার ফল স্বরূপ এই রাষ্ট্র ধ্বংস আর রক্তাক্ততা ছাড়া কিছুই পাইনি। সাম্প্রদায়িক সহিংসতা কখনোই কাম্য নয়-তা নৈরাজ্য ছাড়া কিছুই দিতে পারে না। যুদ্ধক্ষেত্রের অস্ত্রহীন সৈনিক নিজেকে নিরাপদ ভাবতে পারে কিন্তু সাম্প্রদায়িক সহিংসতায় কেউ নিরাপদ নয়।

নাটক প্রদর্শনীর সময় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে প্রক্টর মহোদয়, সহকারী মহোদয়গণ, অন্যান্য শিক্ষকমন্ডলী, সাধারণ শিক্ষার্থীবৃন্দ সহ সাধারণ জনগণ দর্শক হিসেবে উপস্থিত ছিলেন।

নাটকের রচয়িতা নাইম রাজ বলেন, ‘বাংলাদেশে যেভাবে সাম্প্রদায়িক সহিংসতা হচ্ছে তা রুখতে আমাদের যুব সমাজসহ সকল শ্রেণির মানুষকে এগিয়ে আসতে হবে এবং সচেতন হতে হবে।’ তিনি আরও বলেন, ‘সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আমি আরও নাট্য রচনা ও মঞ্চায়ন করব।’

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ