ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ঢাবির পর বুয়েটেও প্রথম বগুড়ার সিয়াম

প্রকাশনার সময়: ২৬ নভেম্বর ২০২১, ১৮:৪৬

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পর আবার বুয়েটে ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছেন বগুড়া জেলার শিবগঞ্জ উপজেলার ছেলে মেফতাহুল ইসলাম সিয়াম। সিয়াম ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা এবং গাজীপুরের ইসলামিক ইউনিভার্সিটি অফ টেকনোলজির ভর্তি পরীক্ষায়ও প্রথম হন। এ ছাড়া ঢাকা মেডিক্যাল কলেজের ভর্তি পরীক্ষায় সিয়ামের অবস্থান ছিল ৫৯তম।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) মধ্যরাতে বুয়েটের ওয়েবসাইটে চূড়ান্ত পরীক্ষার ফল প্রকাশ করা হয়। সিয়াম বগুড়া জেলার শিবগঞ্জ উপজেলার প্রত্যন্ত গ্রামাঞ্চল গাড়িদহ এলাকার খোরশেদ আলম ও তানজিলা আলমের ছেলে। সিয়াম বুয়েটে পড়াশোনা করবে বলে জানিয়েছেন।

জানা যায়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) স্নাতকে (২০২০-২১ শিক্ষাবর্ষ) ভর্তি পরীক্ষায় প্রকৌশল এবং নগর ও অঞ্চল পরিকল্পনা (ইউআরপি) বিভাগে প্রথম হয়েছেন বগুড়ার সরকারি আজিজুল হক কলেজের শিক্ষার্থী মেফতাহুল ইসলাম সিয়াম।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষে বিজ্ঞান অনুষদ ‘ক’ ইউনিটে প্রথম হয়েছেন সিয়াম। গত ১ অক্টোবর এই ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে সিয়াম ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় পেয়েছেন ৯৭ দশমিক ৫। এসএসসি-এইচএসসিতে জিপিএ ফাইভ থাকায় সেখানেও ২০-এর মধ্যে সম্পূর্ণ নম্বরই পেয়েছেন। ফলে ১২০ নম্বরের মধ্যে এই শিক্ষার্থীর সর্বমোট নম্বর ১১৭ দশমিক ৫। সিয়াম সবচেয়ে ভালো করেছেন জীববিজ্ঞান অংশে। এই অংশের লিখিত এবং এমসিকিউ ভাগে তিনি সম্পূর্ণ নম্বরই পেয়েছেন। এমসিকিউতে ১৫ এবং লিখিতে ১০।

সিয়াম কলেজে থাকাকালে সিয়াম বিভিন্ন পুরস্কার পেয়েছেন। এর মধ্যে বাংলাদেশ কেমিস্ট্রি অলম্পিয়াডে জাতীয় পর্যায়ে প্রথম, বাংলাদেশ বিজ্ঞান একাডেমির জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াডে কলেজ পর্যায়ে অষ্টম এবং বিজ্ঞান একাডেমির স্থানীয় বিজ্ঞান অলিম্পিয়াডে তিনি প্রথম হন।

সিয়ামের বাবা খোরশেদ আলম জানান, সে ছাত্র জীবনে ভালো শিক্ষার্থী হিসেবেই পরিচিত ছিল। সিয়ামের পড়াশোনা দেখে আমরাও স্বপ্ন দেখেছি তাকে নিয়ে। তার প্রথম স্বপ্ন ছিল বুয়েটে পড়াশোনা করা, তা না হলে কোন বিশ্ববিদ্যালয়ে। তাই সিয়াম ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় ভালো ফলাফল করলেও তার স্বপ্নের বুয়েটে পরীক্ষা দিয়েছে। বুয়েটেও ভালো ফলাফল করেছে। এখন সিয়াম বুয়েটেই ভর্তি হয়ে পড়াশোন করবে। দেশ বাসির কাছে দোয়া চাই সিয়াম যেন মানবিক মানুষ হয়ে দেশ ও জাতির কল্যাণ করতে পারে।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ