ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

রাবিতে কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের প্রয়াণে স্মরণ সভা

প্রকাশনার সময়: ২৩ নভেম্বর ২০২১, ১৯:৫৩ | আপডেট: ২৩ নভেম্বর ২০২১, ১৯:৫৫

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের প্রয়াণে স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী একাডেমী ভবনে উত্তরণ লেখক ও পাঠকের সূতিকাগার এই সভার আয়োজন করে।

স্মরণ সভায় নাট্যকলা বিভাগের শিক্ষক ড. রহমান রাজু বলেন, আমরা যদি হাসান আজিজুল হকের সাহিত্য কর্মের মনোনিবেশ করি তাহলে দেখবো তিনি জীবনবোধে আগুন খোঁজার চেষ্টা করেছেন। তিনি যে 'আত্মজা' চরিত্রের সঙ্গে আমাদের পরিচয় করিয়ে দেন সে 'আত্মজা' আমার মেয়ে, আমার বোন, আমার মা। যে কিনা খুব আনন্দে সময় অতিবাহিত করে।

তিনি বলেন, জীবন শুষে শুষে তিনি আমাদের যে আগুন দেখিয়েছেন সে আগুন প্রতিটি মানুষের ভেতরে কার্যকর সবসময়। সে আগুনকে তিনি চমৎকার ভাবে পাখি করে উড়িয়েছেন যাকে আমরা আগুন পাখি বলি।

তিনি আরও বলেন, আসুন আমরা শোককে শক্তিতে রূপান্তর করি। হাসান আজিজুল হকের চেতনাকে আমরা পরিচর্যা করি। আমাদের জীবন ও কর্মে এবং তার চেতনাকে একটু লালন করি। তাহলে হাসান আজিজুল হক অমর হয়ে আমাদের মধ্যে বেঁচে থাকবেন।

অনুষ্ঠানটির সভাপতিত্বে করেন উত্তরণের সভাপতি মহব্বত হোসেন মিলন। সঞ্চালনা করেন হেদায়েত উল্লাহ পাঠান। এছাড়াও সভায় উপস্থিত ছিলেন অধ্যাপক ড.লায়লা আনজুমান বানু, বীর মুক্তিযুদ্ধা মাহমুদ জামান কাদিরী, ড. হাফিজুর রহমান প্রমুখ।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ