ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

বেরোবিতে সশরীরে ক্লাস শুরু 

প্রকাশনার সময়: ১১ নভেম্বর ২০২১, ১৬:৫১

করোনা মহামারীর কারণে দীর্ঘ উনিশ মাসের বিরতি কাটিয়ে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস কার্যক্রম শুরু হয়েছে আজ। স্বাস্থ্যবিধি মেনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ তাদের শ্রেণিকক্ষে পাঠদান শুরু করেছে। দীর্ঘদিন পর শ্রেণিকক্ষে ফেরায় উচ্ছ্বাস প্রকাশ করেছেন শিক্ষক-শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১১ নভেম্বর) সকাল ১০টায় বিভিন্ন বর্ষের শিক্ষার্থীদের ফুল দিয়ে শুভেচ্ছা জানান শিক্ষকরা। প্রথম দিন ক্লাসে শিক্ষার্থীদের উপস্থিতি ছিল চোখে পরার মতো।

এর আগে দেশে করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হলে গত বছরের ১৮ মার্চ থেকে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল ও সশরীরে শ্রেণি কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়। এরপর দীর্ঘ ৬০৪ দিন পর আজকে আবার নতুন করে শুরু হল শ্রেণি পাঠদান।

সরেজমিনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ঘুরে দেখা যায়, সকাল সাড়ে ১০টা থেকে ক্লাস শুরু হয়। প্রবেশ পথে শিক্ষার্থীদের শরীরের তাপমাত্রা মাপা হয়েছে এবং যারা মাস্ক পরেননি তাদের মাস্ক দেওয়া হয়েছে। তবে বিভিন্ন বিভাগে শিক্ষার্থীদের নতুন করে আনুষ্ঠানিকভাবে বরণ করে নেয়া হয়। এসময় বিভাগের শিক্ষার্থীদের শুভেচ্ছা উপহার হিসেবে মাস্ক, চকলেট ও ফুল দেয়া হয়। কেক কেটেও উৎযাপন করা হয় বিভিন্ন বিভাগে।

এদিকে দীর্ঘদিন পর ক্লাসে ফেরার অনুভূতি জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী জসীম উদ্দীন রিয়াজ বলেন, ‘দীর্ঘ বিরতীর পর আমাদের আবারও চেনা ক্লাসরুমে ফিরে আসা। করোনাকালীন দুঃসময় পেরিয়ে প্রিয় মুখ আর প্রিয় প্রাঙ্গনে ফিরতে পেরে সকলের মতো আমিও আনন্দিত। সশরীরের ক্লাসরুমগুলোয় যেই প্রাণবন্ততা লক্ষণীয় তা অনলাইনে অনুভবই হয় না।’

বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী মুরাদ হোসেন মুন বলেন, ‘দীর্ঘদিন পর ক্লাসে ফিরতে পেরে আমরা উচ্ছ্বসিত। দীর্ঘ সময় একাকি থাকার ফলে মানসিকভাবে অবসাদগ্রস্ত হয়ে পড়েছিলাম। এখন সব কিছু ফিরে পেয়ে অন্য রকম এক অনুভূতি।’

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ