ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

৫ম বর্ষে পদার্পণ হাবিপ্রবি সাংবাদিক সমিতির

প্রকাশনার সময়: ১০ নভেম্বর ২০২১, ১৭:৪৯

গৌরবের সঙ্গে ৫ম বর্ষে পদার্পণ করতে যাচ্ছে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) একমাত্র গণমাধ্যম সংগঠন হাবিপ্রবি সাংবাদিক সমিতি (হাবিপ্রবিসাস)।

২০১৭ সালের ১১ নভেম্বর একঝাঁক তরুণ সাংবাদিকদের হাত ধরে যাত্রা শুরু করে সংগঠনটি। নানা চড়াই-উতরাই পেরিয়ে বৃহস্পতিবার (১১ নভেম্বর) পঞ্চমবর্ষে পা রাখতে যাচ্ছে হাবিপ্রবি সাংবাদিক সমিতি।

প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে প্রথম কমিটির দায়িত্ব পালন করেন কেবিএম মুহিউদ্দিন নুর ও প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন মো. তারিকুল ইসলাম। শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের বিভিন্ন আন্দোলন থেকে শুরু করে শিক্ষার্থীদের যৌক্তিক আন্দোলনে নিরলস এবং নিঃস্বার্থ ভাবে কাজ করে যাচ্ছে বিশ্ববিদ্যালয়টির একমাত্র গণমাধ্যম সংগঠন হাবিপ্রবি সাংবাদিক সমিতি।

ইতোমধ্যে সংগঠনটির সদস্যরা দেশের জাতীয় সারির পত্রিকার পাশাপাশি আঞ্চলিক ও অনলাইন ভার্সনে বিভিন্ন মিডিয়াতে কাজ করে নিজেদের সামর্থ্যের প্রমাণ রাখছে প্রতিনিয়ত।

২০১৮ সালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব কর্তৃক আয়োজিত ‘ন্যাশনাল ক্যাম্পাস জার্নালিজম ফেস্ট-২০১৮’ এবং ২০১৯ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি কর্তৃক আয়োজিত ‘ন্যাশনাল ক্যাম্পাস জার্নালিজম ফেস্ট-২০১৯’ অংশগ্রহণ করে হাবিপ্রবি সাংবাদিক সমিতি। এছাড়াও ২০১৯ সালে সংগঠনটির উদ্যোগে হাবিপ্রবি ক্যাম্পাসে কৃষি বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালাসহ বেশ কিছু কর্মশালার আয়োজন করে সংগঠনটি। এদিকে গত ১১ সেপ্টেম্বর হাবিপ্রবি'র ২৩ তম বিশ্ববিদ্যালয় দিবসকে স্মরণীয় করে রাখতে ভিডিও নিউজ উপস্থাপনার যাত্রা শুরু করে ক্যাম্পাস সাংবাদিকতায় এক নতুন মাত্রা যুক্ত করেছে হাবিপ্রবি ক্যাম্পাসের গণমাধ্যমকর্মীদের এই সংগঠনটি।

বাংলাদেশ তথা বিশ্বব্যাপী মহামারী করোনাভাইরাসের শুরু থেকে এখনো পর্যন্ত সততা ও সাহসিকতার সাথে নিঃস্বার্থ ভাবে কাজ করে যাচ্ছে সংগঠনটি। করোনাভাইরাসের সংক্রমণ রোধে সম্মুখসারি যোদ্ধাদের সমর্থন এবং করোনাকালীন সময়ে বিভিন্নভাবে তহবিল সংগ্রহ করে অসহায় ও দুঃস্থ শিক্ষার্থীদেরকে আর্থিক সহায়তা করেছে হাবিপ্রবি সাংবাদিক সমিতি। এছাড়াও অসচ্ছল শিক্ষার্থীদের টিউশন ব্যবস্থা করা, পাশাপাশি অসহায় মেধাবী শিক্ষার্থীদের উন্নত চিকিৎসার জন্য ফান্ড সংগ্রহসহ নানাবিধ ক্ষেত্রে মানবতার দৃষ্টান্ত স্থাপন করেছে সংগঠনটি।

হাবিপ্রবি সাংবাদিক সমিতির ৪র্থ প্রতিষ্ঠাবার্ষিকী ও ৫ম বর্ষে পদার্পণ উপলক্ষে সংগঠনটির বর্তমান সভাপতি মো. মিরাজুল আল মিশকাত বলেন, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি তার জন্মলগ্ন থেকে নানা চড়াই-উতরাই পার করে আগামী (১১ নভেম্বর) বৃহস্পতিবার ৫ম বর্ষে পদার্পণ করতে যাচ্ছে। এই দীর্ঘ পথচলায় যারা আমাদের পাশে ছিলেন তাদের প্রতি আমরা কৃতজ্ঞতা প্রকাশ করছি। শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের বিভিন্ন যৌক্তিক দাবিকে বস্তুনিষ্ঠ সংবাদের মাধ্যমে তুলে ধরে এক মাইলফলক সৃষ্টি করেছে সংগঠনটি।তিনি আরও বলেন, পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের প্রত্যাশা-প্রাপ্তির গল্পগুলি গণমাধ্যমে তুলে ধরে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি উজ্জ্বল করতে অনবদ্য ভূমিকা পালন করছে হাবিপ্রবি সাংবাদিক সমিতি। প্রথম কার্যনিবাহী কমিটি থেকে বর্তমান কমিটির যে সকল সদস্যের শ্রম, মেধা ও মননশীলতার কারণে হাবিপ্রবি সাংবাদিক সমিতির দুর্বার গতিতে এগিয়ে চলছে তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। সংবাদ, সততা,সাহসিকতা এই মূলমন্ত্রকে ধারণ করে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করে হাবিপ্রবি কে এগিয়ে নিতে আপনাদের সার্বিক সহযোগিতা আমাদের একান্ত ভাবে কাম্য।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ