ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

শেকৃবি গ্রন্থাগারের আসন সংকট, নেই প্রশাসনের ভ্রুক্ষেপ

প্রকাশনার সময়: ১০ নভেম্বর ২০২১, ১১:১৩

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) পড়ালেখার অন্যতম স্থান বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার। সেখানে সুন্দর ও সুষ্ঠু পরিবেশ এর অভাব না থাকলেও আসন সংখ্যার অভাব যেন নিত্যদিনের সঙ্গী। প্রতিবছর শিক্ষার্থীদের সংখ্যা বাড়লেও বাড়ানো হয়নি আসন সংখ্যা। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ক্ষেত্রে উন্নয়নের ধারাবাহিকতা লেগে থাকলেও আশার আলো দেখেনি শেকৃবি কেন্দ্রীয় গ্রন্থাগার।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থী আবাসিক হলে থাকে তবে হলের রিডিং রুম অপেক্ষাকৃত ছোট হওয়ায় কেন্দ্রীয় গ্রন্থাগারের উপরই নির্ভর করতে হয় তাদের। সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের প্রায় ৫ হাজার শিক্ষার্থীর বিপরীতে গ্রন্থাগারের আসন সংখ্যা মাত্র ১৩০ টি। তাছাড়াও চাকরি প্রত্যাশীরা নির্দিষ্ট আসনে বই রেখে যাওয়ায় আসন সংখ্যা আরো কমে যায়।

শিক্ষার্থীরা বলেন, পরীক্ষার সময় শিক্ষার্থীদের অধিক চাপ থাকায় লাইব্রেরিতে আসন পাওয়া যায় না। অনেক আসন বই দিয়ে যায়গা দখল করে রাখে। শিক্ষার্থীদের জন্যে দ্রুত আসন সংখ্যা বৃদ্ধি করা প্রয়োজন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারিক ড. মোঃ আনারুল ইসলাম জানান, গ্রন্থাগারে আমাদের পর্যাপ্ত পরিমান বই, আর্টিকেল ও রিসোর্স রয়েছে। শিক্ষার্থীরা অনলাইনে বা সশরীরে এসে প্রয়োজনীয় বই, আর্টিকেল ও রিসোর্স সংগ্রহ করতে পারে। তাছাড়া তারা আমাদের ওয়েবসাইট থেকেও তথ্য নিতে পারে কি কি বই আমাদের সংগ্রহে আছে। তবে সরঞ্জামের অভাবে আসন সংখ্যা বৃদ্ধি করা সম্ভব হচ্ছে না। উপরের তিন তলায় কম্পিউটার ল্যাব এবং দুইটি আর্কাইভ তৈরির জন্য বরাদ্ধ করা হয়েছে তবে ষষ্ঠ তলায় শিক্ষার্থীদের পড়াশোনা করার পরিবেশ তৈরি করার পরিকল্পনা আছে। তবে লাইব্রেরি জনবল বৃদ্ধি করা অতীব প্রয়োজন।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ