ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

বিশ্ববিদ্যালয়ে এপিএ বাস্তবায়নের আহ্বান ইউজিসির

প্রকাশনার সময়: ০৯ নভেম্বর ২০২১, ০৭:১৪

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রমে গতিশীলতা আনয়ন, দক্ষতা বৃদ্ধি ও জবাবদিহি নিশ্চিতকরণে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) যথাযথ বাস্তবায়নে আন্তরিক হওয়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

গতকাল সোমবার ইউজিসিতে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়ন অগ্রগতিবিষয়ক এক সভায় সভাপতির বক্তব্যে ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের এ আহ্বান জানান। তিনি বলেন, ফলভিত্তিক কর্মকাণ্ড পরিচালনা, বিশ্ববিদ্যালয়ের কর্মকাণ্ডে গতিশীলতা আনয়ন, স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতকরণ, পরিচালিত উপায়ে কর্মসম্পাদন, সম্পাদিত কর্মের বস্তুনিষ্ঠ ও নৈর্ব্যক্তিক মূল্যায়ন, সর্বোপরি সরকারের বিভিন্ন রূপকল্প বাস্তবায়নে সহায়তাই এপিএর মূল লক্ষ্য।

তিনি আরো বলেন, এপিএর লক্ষ্যগুলো অর্জনে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে আরো উদ্যোগী হতে হবে। এছাড়া, সেবা সহজীকরণ ও সাশ্রয়ী করতে বিভিন্ন সংস্কারমূলক কাজ গ্রহণ করতে হবে। এপিএ সফল বাস্তবায়নকারী ফোকাল পয়েন্টদের পুরস্কৃত করার পাশাপাশি খারাপ ফলের জন্য দায়ী ব্যক্তিদের তিরস্কারের ব্যবস্থা নিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান তিনি।

সভায় ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান, গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের পরিচালক মো. কামাল হোসেন, যুগ্মসচিব জাফর আহম্মদ জাহাঙ্গীর, অর্থ ও হিসাব বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মো. শাহ আলম, পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ জামিনুর রহমান, পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের উপ-পরিচালক শিবানন্দ শীল এবং সিনিয়র সহকারী পরিচালক ও এপিএর ফোকাল পয়েন্ট গোলাম দস্তগীরসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায়, ২০২০-২১ অর্থবছরের এপিএ বাস্তবায়নে সেরা তিনটি বিশ্ববিদ্যালয়কে ক্রেস্ট ও ১০টি বিশ্ববিদ্যালয়কে প্রশংসাপত্র দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া, বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়নে শিগগির ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, এপিএ টিমের প্রধান এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে একটি কর্মশালা আয়োজন করবে ইউজিসি।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ