ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

অবশেষে চবির ‘ডি’ ইউনিটের ফলাফল প্রকাশ

প্রকাশনার সময়: ০৭ নভেম্বর ২০২১, ১০:২৮

অবশেষে ছয় দিন পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার ‘ডি’ ইউনিটের ফলাফল প্রকাশ করেছে কর্তৃপক্ষ।

রোববার (৭ নভেম্বর) মধ্যরাতে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেল ওয়েবসাইট ও অফিশিয়াল ফেসবুক পেজে এ ফলাফল প্রকাশিত হয়েছে।

এতে সর্বোচ্চ নম্বর পেয়েছেন ১০৩.৫০। গত ৩০ ও ৩১ অক্টোবর দুই দিনে মোট চারটি শিফটে ‘ডি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। যেখানে ১ হাজার ১৬০টি আসনের বিপরীতে অংশগ্রহণ করেছিলেন ৩৬ হাজার ৬২৪ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

যারমধ্যে কৃতকার্য হয়েছেন ১০ হাজার ৩০১ জন, শতকরা হিসাবে যা মোট পরীক্ষার্থীর প্রায় ২৮.১৩ শতাংশ। ন্যূনতম ৪০ নম্বর না পেয়ে অকৃতকার্য হয়েছেন ২৬ হাজার ৩২৩ জন শিক্ষার্থী, শতকরা হিসাবে যা ৭১.৮৭ শতাংশ। উল্লেখ্য যে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এ বছরের ভর্তি পরীক্ষায় ‘ডি’ ইউনিটের পরে অনুষ্ঠিত হয়েছে আরও দুটি ইউনিটের পরীক্ষা।

ইতিমধ্যে ফলাফলও প্রকাশ হয়েছে সেই দুই ইউনিটের পরীক্ষার। ‘ডি’ ইউনিটের ফলাফল প্রকাশে দেরির কারণ জানতে চাইলে প্রথম দিকে প্রশাসন থেকে জানানো হচ্ছিল, আইসিটি সেলের পর্যবেক্ষণে কিছু ত্রুটি রয়েছে। যারজন্য ফলাফল প্রস্তুত হলেও, প্রকাশ করা সম্ভব হয়ে ওঠেনি।

এদিকে আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ খায়রুল ইসলাম বলেন ভিন্ন কথা। তিনি জানান, ৪ তারিখে আমাদের ‘ডি’ ইউনিটের ফলাফল প্রকাশ করতে দেওয়া হলেও, পরবর্তীতে সেই ফলাফল প্রকাশ করতে আবার নিষেধ করা হয়েছিল।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এস এম মনিরুল হাসান নয়া শতাব্দীকে বলেন, নির্ভুল রেজাল্ট প্রকাশের জন্যই দেরি হয়েছে। এতে ‘ডি’ ইউনিটে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের কিছুটা বেশি সময় অপেক্ষা করতে হয়েছে ঠিকই, তবে তাড়াহুড়োর জন্য ভুল রেজাল্ট প্রকাশিত হলে তাদেরই বেশি ভুক্তভোগী হতে হত। যারজন্য সময় একটু বেশি লাগলেও, নির্ভুল রেজল্ট প্রকাশ করাই আমাদের মূল লক্ষ্য ছিল।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ