ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ছাত্রলীগের মারামারি : বন্ধ কনসার্ট

প্রকাশনার সময়: ০৬ নভেম্বর ২০২১, ২২:০৩ | আপডেট: ০৬ নভেম্বর ২০২১, ২২:০৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক শিক্ষার্থী ও তরুণ চিত্রশিল্পী অয়নকে বাঁচাতে আয়োজন করা কনসার্ট ছাত্রলীগের মারামারির কারণে বন্ধ হয়ে যাওয়ার অভিযোগ উঠেছে। দু’দিনব্যাপী এই চ্যারিটি কনসার্ট শো-র আয়োজন করেছিলেন বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থীরা।

তবে ছাত্রলীগ নেতারা অভিযোগ অস্বীকার করে বলছেন, মারামারিতে তাদের কোনো নেতাকর্মী জড়িত নন, সাধারণ শিক্ষার্থীরাই বিশৃঙ্খলা তৈরির জন্য দায়ী।

শুক্রবার বিকাল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয় টিএসসির পায়রা চত্বরে শুরু হয় দু’দিনব্যাপী চ্যারিটি কনসার্ট শো-কনসার্ট ফর অয়ন। প্রথম দিন সেটি চলে মধ্যরাত পর্যন্ত। কনসার্টের শুরু থেকেই মঞ্চের আশপাশে ও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ভেতরে বিভিন্ন জায়গায় বাক্স হাতে ঘুরে ঘুরে অয়নের জন্য সাহায্য চান স্বেচ্ছাসেবকরা।

তবে কনসার্টের প্রথম দিনেই ছাত্রলীগের দুই পক্ষ মারামারিতে জড়িয়ে পড়ায় আয়োজকেরা দ্বিতীয় দিনের কনসার্ট বন্ধ করতে বাধ্য হন বলে অভিযোগ উঠেছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুরোধে তারা শনিবারের আয়োজন বাতিল করেন।

আয়োজকদের কয়েক জন নাম প্রকাশ না করার শর্তে জানান, শুক্রবার কনসার্টে গান পরিবেশন করে জলের গান, অ্যাভয়েড রাফা, বাংলা ফাইভসহ বিভিন্ন ব্যান্ড। শনিবারও বেলা ৩টায় কনসার্ট শুরু হওয়ার কথা ছিল। এতে শিরোনামহীনসহ বেশ কয়েকটি জনপ্রিয় ব্যান্ডের গান পরিবেশনের কথা ছিল।

প্রত্যক্ষদর্শীরা জানান, শুক্রবার কনসার্টের শুরু থেকে শেষ পর্যন্ত কয়েক দফায় ছাত্রলীগ কর্মীদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। এক পর্যায়ে ঘটনাটি বড় আকার ধারণ করে।

নাম প্রকাশ না করার শর্তে এক ছাত্রলীগ কর্মী জানান, কনসার্টের শেষ পর্যায়ে টিএসসির জনতা ব্যাংক সংলগ্ন স্থানে সর্বশেষ মারামারি হয়। নারী উত্যক্তের ঘটনা কেন্দ্র করে ফজলুল হক মুসলিম হল ও শহীদুল্লাহ হল শাখা ছাত্রলীগ নেতাকর্মীদের সঙ্গে সংঘর্ষ বাধে বিজয় একাত্তর হল, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল ও কবি জসীমউদ্‌দীন হল শাখার নেতাকর্মীদের একটি অংশের।

সংঘর্ষের ঘটনায় আহত ফজলুল হক হলের শিক্ষার্থী মো. মিঠুকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পরে তাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সেন্টারে নিয়ে আসা হয়।

কনসার্টের বন্ধের বিষয়ে আয়োজকদের একজন চারুকলা অনুষদের শিক্ষার্থী আবদুল্লাহ আল কাফি বলেন, ‘অয়ন ভট্টাচার্য ছাপচিত্র বিভাগের সাবেক শিক্ষার্থী। তার হৃদযন্ত্রে ছিদ্র ধরা পড়েছে। উন্নত চিকিৎসার জন্য রোববার তাকে দিল্লিতে নেওয়া হবে। তার চিকিৎসার জন্য ৩৫ লাখ টাকা প্রয়োজন। অর্থ সংগ্রহ করতে আমরা দুদিনের চ্যারিটি কনসার্টের আয়োজন করেছিলাম। কিন্তু প্রথম দিন বিশ্ববিদ্যালয়ের দুটি হলের শিক্ষার্থীদের মারামারির কারণে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দ্বিতীয় দিন কনসার্টটি চালানোর অনুমতি দেননি।’

ছাত্রলীগ কর্মীদের বিরুদ্ধে ওঠা অভিযোগের বিষয়ে সংগঠনের কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক প্রদীপ চৌধুরী বলেন, ’সাধারণ শিক্ষার্থীদের মধ্যে মারামারির ঘটনা ঘটলে ছাত্রলীগ সহযোগিতায় সেটি নিয়ন্ত্রণ করা হয়। এ ঘটনায় ছাত্রলীগের কেউ জড়িত নয়। যদি কেউ প্রমাণ করতে পারে ছাত্রলীগের কেউ জড়িত তাহলে আমরা সাংগঠনিক ব্যবস্থা নেব।’

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর একেএম গোলাম রব্বানী বলেন, ‘এই কনসার্টের ব্যাপারে কোনো অনুমতি ছিল না। মানবিক কারণে আয়োজনটি করা হয়েছিল। তবে বিষয়টি মারামারির দিকে চলে গেছে। এছাড়া আবার যে মারামারির ঘটনা ঘটবে না তারও নিশ্চয়তা নেই। তাই শিক্ষার্থীদের নিরাপত্তার কথা ভেবে আজকের (শনিবার) কনসার্ট না করার পরামর্শ দেয়া হয়েছে। তারাও আমাদের পরামর্শ শুনেছে।’

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ