ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

বশেমুরবিপ্রবিতে সংবিধান দিবস পালিত

প্রকাশনার সময়: ০৪ নভেম্বর ২০২১, ১৭:০১

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগের উদ্যোগে সংবিধান দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার (৪ নভেম্বর) সংবিধান দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে কবুতর অবমুক্তকরণ, বর্ণাঢ্য র‌্যালি ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও আইন অনুষদের ডিন ড. রাজিউর রহমান, আইন বিভাগের চেয়ারম্যান মানসুরা খানম এছাড়াও এসময় উপস্থিত ছিলেন আইন বিভাগের শিক্ষক, শিক্ষার্থীবৃন্দ।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও আইন অনুষদের ডিন ড. রাজিউর রহমান শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, আজ ৪ নভেম্বর বাংলাদেশের ৪৯তম সংবিধান দিবস। সামনে বছর এই দিনে সংবিধান দিবসের সুবর্ণ জয়ন্তী পালিত হবে। বিভিন্ন দেশে সংবিধান দিবসকে জাতীয় দিবস হিসেবে পালন করা হয়। সে হিসেবে বাংলাদেশেও যেনো সংবিধান দিবসকে জাতীয় দিবস হিসেবে পালন করা হয় সেটি এখন সময়ের দাবি। ১৯৭২ সালের এই দিনে গণপরিষদে বাংলাদেশের সংবিধান গৃহীত হয় এবং ১৬ ডিসেম্বর ১৯৭২ (বিজয় দিবস) থেকে কার্যকর হয়। সংবিধানের ইতিহাস থেকে আমরা জানতে পারি,গণপরিষদে সংবিধানের ওপর বক্তব্য রাখতে গিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেন, ‘এই সংবিধান শহীদের রক্তে লিখিত, এ সংবিধান সমগ্র জনগণের আশা-আকাঙ্ক্ষার মূর্ত প্রতীক হয়ে বেঁচে থাকবে।’সংবিধান এটি আমাদের দেশের সর্বোচ্চ আইন। এটির মধ্যে আমাদের স্বাধীনতা, সার্বভৌমত্ব, মুক্তিযুদ্ধের চেতনা, বঙ্গবন্ধুর আদর্শ এ সবকিছুর সম্মিলনে জনগণের যে আশা আকাঙ্ক্ষা তা সুন্দরভাবে তুলে ধরা হয়েছে।

আইন বিভাগের চেয়ারম্যান মানসুরা খানম বলেন, সংবিধান বাংলাদেশের সর্বোচ্চ আইন। দেশের অন্যান্য সকল আইন সংবিধানের সাথে সামঞ্জস্য রেখেই তৈরি করা হয়েছে। একই সাথে কোনো আইন সংবিধানের সাথে অসামঞ্জস্য হলে তা বাতিল বলে গণ্য হয়ে থাকে । এ কারণে সংবিধানকে মূল আইন বা অন্যান্য আইনের মা বলা হয়। এজন্য সংবিধান, আইনের শিক্ষার্থীসহ সকলের জন্য অনেক গুরুত্বপূর্ণ।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ