ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

মাভাবিপ্রবির ২৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী কাল

প্রকাশনার সময়: ১১ অক্টোবর ২০২১, ২২:০৩ | আপডেট: ১১ অক্টোবর ২০২১, ২২:২৮

মঙ্গলবার ১২ অক্টোবর টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বিভিন্ন কর্মসুচি গ্রহণ করা হয়েছে।

এদিন সকাল ১০ টায় জাতীয় ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন ও বেলুন উত্তোলনের মাধ্যমে কর্মসুচি শুরু করা হবে। এরপর প্রতিষ্ঠাবার্ষিকীর আনন্দ শোভাযাত্রা শুরু হবে। পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল ও মাওলানা ভাসানীর মাজারে পুস্পস্তবক অর্পণ করা হবে। শোভাযাত্রা শেষে প্রশাসনিক ভবনের সামনে কেক কাটা হবে।

১৯৯৯ সালে ১২ অক্টোবর তৎকালীন ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা মজলুম জননেতা মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী’র নামে এ বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। বিশ্ববিদ্যালয়টি ২২ বছর পদার্পণ করলেও ২০০৮ সাল পর্যন্ত অবকাঠামোগত উন্নয়নের চিত্র সন্তোষজনক ছিল না। বর্তমান সরকারের সময়ে এসে এর অগ্রযাত্রা শুরু হয়ে বর্তমানে এর উন্নয়ন চিত্র চোখে পড়ার মতো হয়েছে।

বর্তমান বিশ্বের সাথে তালমিলিয়ে বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার প্রসার ও বাংলাদেশের ‘রূপকল্প’ এবং ‘সমৃদ্ধ বাংলাদেশ ২০৪১’ বাস্তবায়নের স্বপ্ন নিয়ে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৩শ’ ৪৫ কোটি ৭৭ লাখ টাকার উন্নয়ন কর্মকাণ্ড চলছে।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. এ আর সোলাইমান বলেন, চলমান উন্নয়ন প্রকল্প সম্পূর্ণ বাস্তবায়িত হলে বিভাগগুলোর সংকটসহ বিশ্ববিদ্যালয়ের বিবিধ সমস্যা দূর হবে এবং আরো নতুন নতুন বিভাগ খোলার সুযোগ সৃষ্টি হবে। ভৌত অবকাঠামোগত উন্নয়নের ফলে আরো নতুন নতুন বিভাগ খোলার মাধ্যমে অধিক সংখ্যক ছাত্র ছাত্রী বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উচ্চ শিক্ষা গ্রহণের সুযোগ পাবে, যা দক্ষ মানব সম্পদ তৈরিতে অগ্রণী ভূমিকা পালন করবে। ফলে দেশ ও জাতি পাবে দক্ষ মানব সম্পদ, দেশের অর্থনৈতিক চাকা অধিকতর সচল ও পরিবেশবান্ধব হবে এবং দেশের ক্ষুধা ও দরিদ্রতা দূর হবে সেইসাথে সরকারের ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনাও সফলভাবে বাস্তবায়িত হবে।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ