ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১, ২০ রবিউস সানি ১৪৪৬

ডোপ টেস্টের মাধ্যমে ১৫৪০ শিক্ষার্থী ভর্তি করলো শাবিপ্রবি

প্রকাশনার সময়: ২৪ অক্টোবর ২০২৪, ১৬:৪৪ | আপডেট: ২৪ অক্টোবর ২০২৪, ২১:১৭

প্রথমধাপে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের চূড়ান্ত ভর্তি প্রক্রিয়ায় ১৫৪০ জন শিক্ষার্থীকে ভর্তি করেছে গুচ্ছভুক্ত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সদস্য সচিব অধ্যাপক আরেফিন খান বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, প্রথমধাপে চূড়ান্ত ভর্তির জন্য ২৩ ও ২৪ অক্টোবর ১ হাজার ৬০১ কে ডাকা হয়েছে। এরমধ্যে গত দুইদিনে তিনটি ইউনিট মিলে ১ হাজার ৫৪০ জন শিক্ষার্থী ভর্তি সম্পন্ন করেছে। প্রথমধাপের চূড়ান্ত ভর্তি পর্বে প্রথমদিন বুধবার বিজ্ঞান ইউনিটে(এ) ১ হাজার ১৬৭ জন শিক্ষার্থী ভর্তি হয়েছে। তার মধ্যে ছেলে শিক্ষার্থী ৭৮৩ জন ও মেয়ে শিক্ষার্থী ৩৮৪ জন। দ্বিতীয় দিন বৃহস্পতিবার মানবিক ইউনিটে (বি) ২৯০ জন ও বাণিজ্য ইউনিটে (সি) ৮৩ জন শিক্ষার্থী ভর্তি সম্পন্ন করেছেন। তারমধ্যে ছেলে শিক্ষার্থী ৯৯১ জন ও মেয়ে শিক্ষার্থী ৫৪৯ জন ভর্তি হন।

‘অবশিষ্ট আসন পূরণ করার জন্য, যেসব শিক্ষার্থী এ ধাপে আসে নাই, তাদের সবাইকে ডাকা হবে। একইসঙ্গে তাদের পরে মেরিটে অপেক্ষাকৃত এগিয়ে থাকা শিক্ষার্থীদের ডাকা হবে। এখনো আমাদের অনেকগুলো কোটায় বরাদ্দ আসন খালি রয়েছে। তাদেরকেসহ কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষার পর পরবর্তী ভর্তি প্রক্রিয়া চলবে।’

ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ছয়টি স্তরে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হচ্ছে। এরমধ্যে শিক্ষার্থীর রক্ত পরীক্ষা, ডোপ টেস্ট, স্বাক্ষর যাচাই, তথ্য যাচাই ও রেজিস্ট্রেশন প্রদান, ভর্তি ফি গ্রহণ, চূড়ান্ত রেজিস্ট্রেশন যাচাই, হল সংযুক্তি প্রদান ও হলের আসন বণ্টনের আবেদন নেওয়া হচ্ছে।

এদিকে ৫ম বারের মত ডোপ টেস্টের মাধ্যমে ভর্তি নিচ্ছে শাহজালাল বিশ্ববিদ্যালয়। ডোপ টেস্টের মাধ্যমে ভর্তি হতে আসা শিক্ষার্থী মাদকাসক্ত কিনা তা পরীক্ষা করা হয়।

বিশ্ববিদ্যালয়ের ডোপ টেস্ট কমিটির সভাপতি অধ্যাপক জহির বিন আলম বলেন, আমরা প্রত্যেকটি নবীন শিক্ষার্থীকে ডোপ টেস্টের মাধ্যমে ভর্তি নিয়েছি। গত দুইদিনের ডোপ টেস্টে ৩ জন শিক্ষার্থীর রিপোর্ট পজিটিভ আসছে। তার মধ্যে একজন মেয়ে ও দুইজন ছেলে। মেয়েটির দীর্ঘদিন চিকিৎসকের দেওয়া প্রেসকিপশনের মেডিসিন খাওয়াতে তার রিপোর্ট আসছে। আমরা তার চিকিৎসকের সঙ্গে কথা বলে এর সত্যতা পেয়েছি। অন্যদিকে ছেলে দুটিকে কাউন্সিলি টিমের সঙ্গে যোগাযোগ করে দিয়েছি। তারা এ দুই শিক্ষার্থীকে কাউন্সিলিং করবে।

উল্লেখ্য, এবারের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে আগামী ৩ নভেম্বর। তবে ওরিয়েন্টেশন তারিখ এখনো নির্ধারণ হয়নি। প্রশাসন বলছে ১ বা ২ নভেম্বর ওরিয়েন্টেশন হওয়ার সম্ভাবনা আছে। অতিথির সিডিউল না পাওয়ায় এখনো সময় নির্ধারণ করতে পারেনি প্রশাসন। অনুষ্ঠানে অন্তবর্তী সরকারের যে কোন একজন উপদেষ্টাকে অতিথি হিসেবে রাখার চেষ্টা করছে বলে জানায় কর্তৃপক্ষ।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ