ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১, ২০ রবিউস সানি ১৪৪৬

ঘূর্ণিঝড় দানার প্রভাবে দ্বিখণ্ডিত ইনানী নৌবাহিনীর জেটি

প্রকাশনার সময়: ২৪ অক্টোবর ২০২৪, ১৫:৪২

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় দানার প্রভাবে জোয়ারের পানির তোড়ে কক্সবাজারের ইনানী সৈকতের নৌবাহিনীর জেটি ভেঙে দ্বিখণ্ডিত হয়ে গেছে। একটি বার্জের ধাক্কায় এ দুর্ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন স্থানীয়রা। জেটি ভেঙে যাওয়াতে সেন্টমার্টিন দ্বীপ ভ্রমণেও দেখা দিয়েছে আরেক বিপত্তি।

আজ বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সকালে জেটি ভেঙে যাওয়ার বিষয়টি গণমাধ্যমে নিশ্চিত করেছেন উখিয়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) তানভীর হোসেন।

প্রাথমিক খবরে স্থানীয়রা জানিয়েছেন, সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়ের প্রভাবে কিছুটা উত্তাল রয়েছে সাগর। বুধবার দিবাগত রাত ২-৩টার দিকে ছিল পূর্ণ জোয়ার। এ সময় প্রচণ্ড ঢেউয়ে জেটির সঙ্গে বাঁধা একটি ছোট বার্জের ধাক্কায় জেটিটি ভেঙে গেছে।

স্থানীয়রা আরও জানিয়েছেন, বার্জটি জেটির সঙ্গে বেঁধে রাখায় মধ্যরাত থেকে বাতাসের ধাক্কায় বড় বড় আওয়াজ শোনা যাচ্ছিল। কিন্তু এ সময় কেউ জেটিতে এবং বার্জে ছিল না। এমনকি রাত ২-৩টার দিকে জেটি ভেঙে যাওয়ার পরও সকাল ১০টা পর্যন্ত কাউকে জেটির আশপাশে দেখা যায়নি।

তথ্য সূত্রে জানা গেছে, বিগত শেখ হাসিনা সরকারের সময় ২০২০ সালে আন্তর্জাতিক নৌ-মহড়া অনুষ্ঠানের জন্য বাংলাদেশ নৌবাহিনী জেটিটি নির্মাণ করেছিল। দীর্ঘ সৈকত দ্বিখণ্ডিত করে এটি নির্মাণের বিরুদ্ধে পরিবেশবাদীরা শুরু থেকেই প্রতিবাদ জানিয়ে আসছিল। এমনকি ২০২২ সালে পরিবেশবাদী সংগঠন কক্সবাজার নাগরিক ফোরামের দায়ের করা রিটের পরিপ্রেক্ষিতে উচ্চ আদালত রুল জারি করেছিলেন জেটি অপসারণের জন্য।

ফোরাম সভাপতি আ ন ম হেলাল উদ্দিন বলেন, ‘আদালতের রুল জারির পরেও জেটিটি অপসারণ করা হয়নি।’

এদিকে গত বছর থেকে সেন্টমার্টিন দ্বীপে পর্যটক জাহাজ আসা-যাওয়া করছিল ওই জেটি দিয়ে। আগামী পয়লা নভেম্বর থেকেও জেটি দিয়ে দ্বীপে যাতায়াতের প্রস্তুতি নেওয়া হচ্ছিল জাহাজ কোম্পানিগুলোর পক্ষ থেকে।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ