ঢাকা, রবিবার, ১৩ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১, ৯ রবিউস সানি ১৪৪৬

বিশ্ব র‍্যাঙ্কিংয়ে দেশে ষষ্ঠ অবস্থানে চুয়েট

প্রকাশনার সময়: ১৩ অক্টোবর ২০২৪, ০৮:১৭

সম্প্রতি টাইমস হায়ার এডুকেশন কর্তৃক প্রকাশিত তালিকায় দেশের সকল বিশ্ববিদ্যালয়য়ের মধ্যে ষষ্ঠ স্থানে অবস্থান করছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)। সম্প্রতি প্রকাশিত এই তালিকা অনুসারে চুয়েটের অবস্থান ১০০১-১২০০ এর মধ্যে।

জানা যায়, এ তালিকায় দেশের ২৪টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। তালিকায় জায়গা পাওয়া বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ১৭টি সরাসরি র‍্যাঙ্কিংয়ে জায়গা পেয়েছে। বাকি সাতটি জায়গা পেয়েছে রিপোর্টার হিসেবে।

র‍্যাঙ্কিংয়ে বিশ্বের ৮০১ থেকে ১০০০–এর মধ্যে আছে দেশের ৫ বিশ্ববিদ্যালয়। দেশসেরা হিসেবে জায়গা করে নিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। এ ছাড়াও এর মধ্যে রয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়।

তালিকার ১০০১–১২০০ এর মধ্য থাকা বাংলাদেশের বাকি বিশ্ববিদ্যালয়গুলো হলো- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়।

প্রকাশিত র‍্যাঙ্কিং ও ষষ্ঠ স্থান অর্জনের ব্যাপারে চুয়েটের ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যূরেন্স সেল (আইকিউএসি)-এর পরিচালক অধ্যাপক ড. মো. আব্দুর রহমান ভূইয়াঁ বলেন, শিক্ষা-গবেষণার গুণগত মান বৃদ্ধিতে আইকিউএসি সারা বছর নানা উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন করে যাচ্ছে। এই র‍্যাঙ্কিং-এ আমাদের অগ্রগতি প্রতিফলিত হয়েছে। আমরা সামনের দিনে আরো এগিয়ে যেতে সচেষ্ট আছি।

চুয়েট-এর অন্তর্বর্তী দায়িত্বপ্রাপ্ত অধ্যাপক ড. সুদীপ কুমার পাল জানান, টাইমস হায়ার এডুকেশন কর্তৃক প্রদত্ত এই স্বীকৃতি আমাদের আরো এগিয়ে যাওয়ার অণুপ্রেরণা যোগাবে। শিক্ষা-গবেষণার অগ্রগতির ধারাবাহিকতা রাখতে আমরা নানামুখী প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। বিশেষ করে, সুন্দর পরিবেশে যাতে শিক্ষা-গবেষণা এগিয়ে যেতে পারে সেজন্য দক্ষ শিক্ষক ও বিশ্বমানের ল্যাব ইকুইপমেন্ট আছে আমাদের। শিক্ষকদের অধিক দক্ষতা বৃদ্ধিতে নিয়মিত যে প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করছি, এর ফলস্বরূপ আগামীতে বিশ্ব র‍্যাঙ্কিং-এ আরো ভালো স্কোর আসবে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ