ঢাকা, বুধবার, ৯ অক্টোবর ২০২৪, ২৪ আশ্বিন ১৪৩১, ৫ রবিউস সানি ১৪৪৬

টাইমস হায়ার র‌্যাংকিং থেকে ছিটকে গেলো শাবিপ্রবি

প্রকাশনার সময়: ০৯ অক্টোবর ২০২৪, ১৯:০৩

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশনের প্রকাশিত র‌্যাংকিংয়-২০২৫ এ দেশে ২৪টি বিশ্ববিদ্যালয় জায়গা করে নিলেও তালিকা থেকে ছিটকে পড়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। অথচ গত বছরের ২৮ সেটেম্বরে প্রতিষ্ঠানটির প্রকাশিত র‌্যাংকিং তালিকায় দেশের স্থান করে নেওয়া ৯টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে অন্যতম ছিল দেশের বিজ্ঞান ও প্রযু্ক্তিতে প্রথম এ বিদ্যাপীঠ।

বুধবার ( ৯ সেপ্টেম্বর) প্রতিষ্ঠানটির অফিসিয়াল ওয়েবসাইটে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার মান, শিক্ষার্থী-শিক্ষকের অনুপাত, গবেষণার মান, সাইটেশন, আন্তর্জাতিক শিক্ষার্থীসহ কয়েকটি সূচকের ওপর ভিত্তি করে এ র‌্যাংকিং প্রকাশ করে।

এতে দেখা যায়, গত বছরের তুলনায় এবার দেশের আরও ১৫টি বিশ্ববিদ্যালয় যুক্ত হয়ে দেশের সরকারি বেসরকারি উচ্চবিদ্যাপীঠসহ মোট ২৪টি বিশ্ববিদ্যালয় এ তালিকায় জায়গা করে নেয়।

এ তালিকায় দেশীয় গণ্ডিতে শেখ মুজিবুর রহমান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি), ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (এনএসইউ) সেরা পাঁচে দখল করে নেয়।

জানা যায়, টাইমস হায়ার এডুকেশন র‌্যাংকিংয়ে শাহজালাল বিশ্ববিদ্যালয় গত বছর প্রকাশিত র‌্যাংকিংয়ে প্রথমবারের মতো জায়গা করে নিয়েছিল। ওই তালিকায় র‌্যাংকিং ১২০০ থেকে ১৫০০ এর মধ্যে অবস্থান ছিল শাবিপ্রবির। কিন্তু এক বছর পার না হতেই এ তালিকায় থেকে ছিটকে পড়ে বিশ্ববিদ্যালয়টি।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ. এম. সরওয়ারউদ্দীন চেীধুরী বলেন, নতুন দায়িত্ব পেয়েছি। বিশ্ববিদ্যালয়ের বন্ধ থাকা ক্লাস-পরীক্ষা, প্রথম বর্ষের ওরিয়েনটেশনসহ ক্লাস শুরু করা, ছেলেদের আবাসিক হলে শিক্ষার্থী উঠানো, দ্রুত সময়ের মধ্যে নতুন একাডেমিক ভবন ও আবাসিকহল নিমার্ণের বিষয়গুলো নিয়ে কাজ করতেছি। বিশ্ববিদ্যালয়ের পড়াশোনার পরিবেশ স্বাভাবিক হলে র‌্যাঙ্কিংয়ের বিষয়গুলো নিয়ে কাজ করবো।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ