শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে চলছে শরৎ উৎসব

প্রকাশনার সময়: ০৪ অক্টোবর ২০২৪, ০৯:০০

নীল আকাশে তুলোর মতো চলিষ্ণু মেঘ। নদীতে স্বচ্ছ জলের প্রবাহ, তীরে সারি সারি কাশফুল। জলাশয়ে অগণিত শাপলা-পদ্ম, বাগানে শিউলি, টগর, বেলির উপস্থিতি। এ বৃষ্টি আসে তো, এই রোদ। বাতাসে ছড়িয়ে থাকে যেন কিসের সুবাসিত ঘ্রাণ। সব মিলিয়ে শরৎ এলে সহজেই টের পাওয়া যায়। অনেকেরই প্রিয় ঋতু এ শরৎ। কবি জীবনানন্দের ভাষায়, ‘যৌবন বিকশিত হয় শরতের আকাশে’। প্রতিবারের মতো এবারও নগরবাসীর মনে রঙ ছড়াতে শরৎ উৎসবের আয়োজন করেছে সত্যেন সেন শিল্পীগোষ্ঠী।

আজ শুক্রবার (৪ অক্টোবর) সকাল সাড়ে ৭টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায় শুরু হয় এ উৎসব আয়োজন। দিনব্যাপী চলবে শরৎ উত্সব।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর সাধারণ সম্পাদক মানজার চৌধুরী। যন্ত্রসঙ্গীত শিল্পী ইউসুফ খানের সরোদ বাদনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয় শরৎ উৎসব। এরপর শরৎ বন্দনা করে একক ও দলীয় গান, নৃত্য ও আবৃত্তি দিয়ে সাজানো হয় অনুষ্ঠান।

দিনব্যাপী এ আয়োজনে বাঙালি জাতির সংস্কৃতির নানা দিক ফুটিয়ে তোলা হবে। একে একে নাচ, গান, আবৃত্তি আর বর্ষা কথনের মধ্য দিয়ে শারদীয় আবেশ ফুটিয়ে তোলা হবে শ্রোতা বা দর্শকের মনে।

সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর আয়োজনে হচ্ছে এ শরৎ উৎসব। শরতের শুভ্রতা প্রকৃতি ও মানুষের মাঝে ছড়িয়ে দেয়াই এ আয়োজনের মূল লক্ষ্য বলে জানায় আয়োজক।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ