ঢাকা, সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬

৪৪তম বিসিএসের ভাইভা অক্টোবরের শেষে

প্রকাশনার সময়: ৩০ সেপ্টেম্বর ২০২৪, ২০:৫৭

সরকার পতনের পর বিসিএসসহ সব ধরনের নিয়োগ পরীক্ষা বন্ধ রেখেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। অন্তর্বর্তী সরকারের সিদ্ধান্তের দিকে চেয়েছিল আওয়ামী লীগের আমলে নিয়োগ পাওয়া চেয়ারম্যানসহ সদস্যরা। ফলে একে একে ৪৪তম বিসিএসের মৌখিক পরীক্ষা, ৪৬তম বিসিএসের লিখিত পরীক্ষাসহ বিভিন্ন পরীক্ষা স্থগিত ঘোষণা করেন তারা।

সোমবার (৩০ সেপ্টেম্বর) চাকরিপ্রত্যাশীদের দাবির মুখে অবশেষে পিএসসিতে গতি ফেরাতে বিকেল ৩টা থেকে সন্ধ্যা পর্যন্ত নীতি-নির্ধারণী পর্যায়ের সভা করে সাংবিধানিক এ প্রতিষ্ঠানটি। সেখানে দুটি বিসিএসের স্থগিত পরীক্ষা গ্রহণের বিষয়ে আলোচনা ও প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়।

পিএসসি সূত্র জানায়, বৈঠকের দ্বিতীয় অংশে স্থগিত পরীক্ষাগুলো নেওয়ার ব্যাপারে সংক্ষিপ্ত আলোচনা হয়। সেখানে সব ঠিক থাকলে এবং সরকারের পক্ষ সহযোগিতা পেলে অক্টোবরের মাঝামাঝি ৪৪তম বিসিএসের মৌখিক পরীক্ষা নেওয়া যেতে পারে বলে সিদ্ধান্ত হয়। তাছাড়া স্থগিত থাকা ৪৬তম বিসিএসের লিখিত পরীক্ষা নভেম্বরে নেওয়ার চেষ্টা করা হবে বলে আলোচনা হয়।

জানা গেছে, কোটা সংস্কার আন্দোলন সহিংসতায় রূপ নিলে গত ১৮ জুলাই থেকে বিসিএসসহ নিয়োগ পরীক্ষাগুলো স্থগিত করতে শুরু করে পিএসসি। ৪৪তম বিসিএসের মৌখিক পরীক্ষা চলছিল। সেটা স্থগিত করা হয়। ৪৬তম বিসিএসের লিখিত পরীক্ষাও স্থগিত। ৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা শেষ হলেও খাতা মূল্যায়নসহ অন্যান্য কাজ থমকে আছে।

অন্যদিকে অনেক নিয়োগ পরীক্ষার ফলাফলও আটকে আছে। কারিগরি শিক্ষা অধিদপ্তরের অধীনে জুনিয়র ইন্সট্রাক্টরের প্রায় এক হাজার পদে দীর্ঘদিন আগে পরীক্ষা শেষ হলেও ফল প্রকাশ করা হয়নি। কয়েক মাস ধরে প্রার্থীরা অনশনসহ আন্দোলন করে আসছেন। তাতেও সাড়া মিলছে না। তাছাড়া নার্সিং-মিডওয়াইফারি নিয়োগের পরীক্ষার ফলও আটকে আছে।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ