ঢাকা, বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬

মব কিলিংয়ের প্রতিবাদে জাবিতে জেইউডিওর বিতর্ক প্রদর্শনী

প্রকাশনার সময়: ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১২:২২

সম্প্রতি সারাদেশে সংঘটিত বিভিন্ন ধরনের মব কিলিংয়ের প্রতিবাদে বিতর্ক প্রদর্শনীর আয়োজন করেছে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও)।

গত ১৯ সেপ্টেম্বর জাবির সেলিম আল দীন মুক্তমঞ্চে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোট এবং বিশ্ববিদ্যালয়ের শিল্পমনা শিক্ষার্থীবৃন্দ কর্তৃক ‘আমরা আনিব রাঙা প্রভাত’ অনুষ্ঠানে জেইউডিওর পরিবেশনায় এ বিতর্ক প্রদর্শিত হয়েছে।

‘এই সংসদ মনে করে, মব কিলিং প্রতিহত করতে ব্যর্থ হওয়ার দায় অন্তর্বর্তী সরকারের’ প্রস্তাবিত শিরোনামের বিতর্কে সরকার দলের হয়ে অংশ নেন আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ৪৭ তম ব্যাচের শিক্ষার্থী মনিকা ইয়াসমিন, অর্থনীতি বিভাগের ৪৯ তম ব্যাচের শিক্ষার্থী আহনাফ তাহমিদ খান রাইয়ান এবং মার্কেটিং বিভাগের ৫০ তম ব্যাচের শিক্ষার্থী ফাতিমা তুজ জোহরা বৈশাখী।

অন্যদিকে বিরোধী দলের হয়ে বিতর্ক করেন অর্থনীতি বিভাগের ৪৭তম ব্যাচের জাফর ইমাম, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪৯ তম ব্যাচের মির্জা সাকি এবং নৃবিজ্ঞান বিভাগের ৪৯তম ব্যাচের শিক্ষার্থী জাহিদুল ইসলাম নাবিল।

বিতর্কে স্পিকারের দায়িত্ব পালন করেন জেইউডিওর সভাপতি ও অর্থনীতি বিভাগের ৪৭তম ব্যাচের শিক্ষার্থী প্রাপ্তি তাপসী।

এ সময় বিতার্কিকদের বক্তব্যে অরাজকতা প্রতিহত করতে অন্তর্বর্তী সরকারের ভূমিকা নিয়ে আলোচনা-সমালোচনা হয়। এছাড়া দেশে শান্তি প্রতিষ্ঠায় রাজনৈতিক দলগুলোর স্বদিচ্ছা ও করণীয়ের আলোচনাও বিতর্কে উঠে আসে। অন্তর্বর্তী সরকারের বর্তমানে মব কিলিং প্রতিহত করা এবং এর বিরুদ্ধে পদক্ষেপ নিতে বিশেষ মনোনিবেশ করা উচিত বলে যুক্তি প্রদান করেন বিতার্কিকরা। এর পাশাপাশি শিক্ষার্থী এবং সমাজের অন্যান্য অংশীজনের করণীয় দায়িত্বও বিতর্কে উঠে আসে।

উল্লেখ্য, জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও) প্রতিষ্ঠার শুরু থেকেই নিয়মিত বিতর্ক চর্চা ও আয়োজনের পাশাপাশি অন্যায়, নিপীড়ন ও বৈষম্যের বিরুদ্ধে বিতর্ককে সামাজিক আন্দোলনের হাতিয়ার হিসেবে ব্যবহার করে সমাজ বিনির্মাণের লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ