ঢাকা, মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা ক্যাডারে অধ্যাপক পদোন্নতি পেলেন ৯২২ জন

প্রকাশনার সময়: ২৩ সেপ্টেম্বর ২০২৪, ২২:৫৩

অধ্যাপক হিসেবে পদোন্নতি পেয়েছেন বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের ৯২২ জন সহযোগী অধ্যাপক।

সোমবার (২৩ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপন থেকে এ তথ্য জানা যায়। এতে স্বাক্ষর করেন উপসচিব (সরকারি কলেজ-২) চৌধুরী সামিয়া ইয়াসমীন।

পদোন্নতি পাওয়া অধ্যাপকদের মধ্যে অর্থনীতির ৬০ জন, আরবির ১৩, ইসলামি শিক্ষার ১৬, ইসলামের ইতিহাস ও সংস্কৃতির ১২২, ইংরেজির ৭০, ইতিহাসের ৩৯, উদ্ভিদবিদ্যার ১৯, কৃষিবিজ্ঞানের ৫, গার্হস্থ্য অর্থনীতির ৬, নার্সারির ১, গণিতের ৫২, দর্শনের ৯৯, পদার্থবিদ্যার ৫১, পালির ১, পরিসংখ্যানের ২, প্রাণিবিদ্যার ৪৮, বাংলার ৩০, ব্যবস্থাপনার ৪৬, ভূগোলের ১৩, মনোবিজ্ঞানের ৭, রসায়নের ৩৬, রাষ্ট্রবিজ্ঞানের ৬৯, সমাজকল্যাণের ১১, সমাজবিজ্ঞানের ৫, সংস্কৃতের ৮ ও হিসাবজ্ঞিানের ৬২ জন।

এ ছাড়া টিচার্স ট্রেনিং কলেজগুলোতে টিটিসি (ইসলামি আদর্শ) চারজন, টিটিসি (ইংরেজি) তিন, টিটিসি (ইতিহাস) দুই, টিটিসি (গাইডেন্স, কাউন্সিলিং) তিন, টিটিসি (গণিত) পাঁচ, টিটিসি (গ্রন্থাগার বিজ্ঞান) দুই, টিটিসি (প্রফেসনাল ইথিকস) দুই, টিটিসি (ভূগোল) তিন, টিটিসি (রাষ্ট্রবিজ্ঞান) এক, টিটিসি (বিজ্ঞান) এক ও টিটিসি (শিক্ষা) চারজন রয়েছেন।

সর্বশেষ ২০২৩ সালে সহযোগী অধ্যাপককে পদোন্নতি দিয়ে অধ্যাপক করা হয়েছিল বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের ৬৮৬ জনকে।

জানা যায়, কর্মকর্তার সংখ্যার দিক দিয়ে বড় দুটি ক্যাডারের একটি হলো শিক্ষা। এই ক্যাডারে মোট ১৫ হাজার ৯৫০টি পদের বিপরীতে কর্মরত আছেন ১৪ হাজারের কিছু বেশি। তাদের অধিকাংশই সরকারি কলেজের শিক্ষক। বাকিরা মাউশিসহ শিক্ষাসংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে কর্মরত।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ