ঢাকা, মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬

শাবিপ্রবি সামাজিক বিজ্ঞান জার্নালের সম্পাদকীয় থেকে পদত্যাগ করলেন ড. আতিকুল

প্রকাশনার সময়: ২৩ সেপ্টেম্বর ২০২৪, ২১:৫৪

ব্যক্তিগত কারণ দেখিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সামাজিক বিজ্ঞান জার্নালের সম্পাদকীয় পরিষদ থেকে পদত্যাগ করলেন বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. শাহ মো. আতিকুল হক।

সোমবার (২৩ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিসে এ পদত্যাগপত্র জমা দেন বলে জানান তিনি।

জানা যায়, অধ্যাপক ড. শাহ মো. আতিকুল হক বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান জার্নালের সম্পাদকীয় পরিষদে প্রায় এক বছর ধরে দায়িত্বরত ছিলেন। ব্যক্তিগত কারণ দেখিয়ে তিনি এ সম্পাদকীয় পরিষদ সরে আসেন।

বিশ্ববিদ্যালয়ে ওয়েবসাইটে এ গবেষকের অ্যাকাডেমিক প্রোফাইল থেকে জানা যায়, তিনি ২০১৩ সালে হংকংয়ের সিটি ইউনিভার্সিটি থেকে ‘বন্যার সাথে প্রজনন সম্পর্কিত মানুষের মনস্তত্ত্ব ও সিদ্ধান্তগ্রহণ সম্পর্কিত আচরণ বিশ্লেষণ’ বিষয়ে পিএইচডি ডিগ্রি করেন। গবেষক ড. শাহ আতিকুল হক ২০১৬ থেকে ২০১৯ পর্যন্ত বেলজিয়ামের উলভাইন বিশ্ববিদ্যালয়ের ডেমোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটে এফএনআরএস ফেলোশিপে পোস্টডক্টরাল গবেষক হিসেবে কাজ করেন।

এ ছাড়া গবেষণা শ্রেষ্ঠত্বের জন্য সিটি ইউনিভার্সিটি অব হংকং থেকে তিনবার ধারাবাহিকভাবে আউটস্ট্যান্ডিং একাডেমিক পারফরম্যান্স অ্যাওয়ার্ড অর্জন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে স্বর্ণপদক এবং শাবিপ্রবি ভিসি অ্যাওয়ার্ড পান। তিনি বেলজিয়ামের ফ্রি ইউনিভার্সিটি অফ ব্রাসেলসে ২০০৯ ও ২০১০ সালে হিউম্যান ইকোলজির উপরে দুইটি মাস্টার্স ডিগ্রি লাভ করেন বলে জানা যায়।

এ গবেষকের এ পর্যন্ত মোট ৪৮টি প্রকাশনা প্রকাশিত হয়েছে। যার মধ্যে ২৯টি ওয়েব অফ সায়েন্সে এবং ৩৩টি স্কোপাসে সূচিকৃত। এ ছাড়া মোট ৬৫টি আন্তর্জাতিক জার্নালে ৩২টি গবেষণাপত্র পর্যালোচনা করেন এ গবেষক।

মিশিগান বিশ্ববিদ্যালয়, কোলোরাডো বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সাথে গবেষণা করার অভিজ্ঞতা রয়েছে। ২০১৬ থেকে ২০১৯ পর্যন্ত ৭৫০০০ ইউরো যা বাংলাদেশি টাকায় প্রায় ৮০ লাখ টাকা করে প্রতি বছর গবেষণার জন্য প্রণোদনা পেয়েছেন শাবিপ্রবির এ গবেষক।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ