ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

সাবেক শিক্ষককে উপাচার্য হিসেবে পেলো ইবি

প্রকাশনার সময়: ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১৬:৫৯

ইসলামী বিশ্ববিদ্যায়ের (ইবি) নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক আইন বিভাগের অধ্যাপক ড. নকীব মোহাম্মদ নসরুল্লাহ।

সোমবার (২৩ সেপ্টেম্বর) রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা থেকে এ প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, ইবির ১৯৮০ এর ১০ (১) ধারা অনুযায়ী তাকে নিয়োগ দেয়া হয়। উপাচার্য হিসেবে তার নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ হতে ৪ (চার) বছর হবে। উপাচার্যের পদে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতন ভাতাদি পাবেন। তিনি বিধি অনুযায়ী ভাইস চ্যান্সেলর পদের সাথে সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিক বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অবস্থান করবেন। মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

তিনি বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগে অধ্যাপনা করছেন। একইসঙ্গে বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন হিসেবে নিযুক্ত আছেন। এ ছাড়াও তিনি অস্ট্রেলিয়ার ম্যাককুয়ারি বিশ্ববিদ্যালয়ে খণ্ডকালীন শিক্ষক ছিলেন।

এ ছাড়াও তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়ে এক যুগের অধিক শিক্ষকতা করছেন। একইসঙ্গে তিনি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও সাদ্দাম হোসেন হলের প্রভোস্টের দায়িত্ব পালন করেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করেন। এ ছাড়াও তিনি অস্ট্রেলিয়ার ম্যাককুয়ারি বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে এমফিল ও আন্তর্জাতিক বিনিয়োগ আইন বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তার ১৮টি জাতীয় ও আন্তর্জাতিক গবেষণা প্রকাশিত হয়েছে।

প্রসঙ্গত, ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের’ গণঅভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতনের পর ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ। ফলে একাডেমিক কার্যক্রমসহ বিশ্ববিদ্যালয়ের প্রতিটি দপ্তর স্থবির হয়ে পড়ে। নতুন দায়িত্ব প্রাপ্ত উপাচার্যের নেতৃত্বে আবারো সকল কার্যক্রমে গতিশীলতা ফিরে আসবে বলে প্রত্যাশা সাধারণ শিক্ষার্থীদের।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ