ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

দেশীয় র‍্যাংকিংয়ে ২ ধাপ পিছিয়ে ষষ্ঠ স্থানে শাবিপ্রবি

প্রকাশনার সময়: ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১৬:৩৭

শিক্ষা ও গবেষণাভিত্তিক প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্সের প্রকাশিত র‍্যাংকিংয়ে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ২ ধাপ পিছিয়ে ৬ষ্ঠ স্থানে রয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। অথচ চলতি বছরের ফেব্রুয়ারিতে ওয়েবমেট্রিক্সের প্রকাশিত প্রতিবেদনে দেশীয় র‍্যাংকিংয়ে ৪র্থ অবস্থানে ছিল এ বিশ্ববিদ্যালয়।

গত রোববার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় ওয়েবমেট্রিক্সের ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর এ র‍্যাংকিং প্রকাশ করে স্পেনের গবেষণাভিত্তিক প্রতিষ্ঠানটি।

এবার বিশ্বের বিভিন্ন দেশের ৩১ হাজার ৫টি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে এ র‍্যাংকিং প্রকাশ করে স্পেনের গবেষণাভিত্তিক প্রতিষ্ঠানটি। এই র‍্যাংকিংয়ে বাংলাদেশের ১৭০টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং প্রকাশ করা হয়। এতে দেশীয় বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম স্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় অবস্থানে রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং তৃতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়। এ ছাড়া চতুর্থ স্থানে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান নর্থ সাউথ ইউনিভার্সিটি বাংলাদেশ এবং ৫ম স্থান অধিকার করে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। এরপরই শাহজালাল বিশ্ববিদ্যালয়ের অবস্থান। এর আগে ৪র্থ স্থান ছিলো শাবিপ্রবি।

উল্লেখ্য, ওয়েবমেট্রিক্স র‍্যাংকিং একটি বৈশ্বিক বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং সিস্টেম, যা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার মানদণ্ডের ওপর ভিত্তি করে তৈরি করা হয়। এটি কয়েকটি মূল মানদণ্ডের মাধ্যমে মূল্যায়ন করা হয়। প্রেজেন্স (Presence) মানদণ্ডে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে তথ্যের পরিমাণকে বিবেচনা করা হয়। ইম্প্যাক্ট (Impact) মানদণ্ডে বাইরের উৎস থেকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের লিঙ্ক পাওয়ার হারকে গুরুত্ব দেওয়া হয়। ওপেননেস (Openness) দেখে বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত গবেষণা ও একাডেমিক কার্যক্রমের উন্মুক্ততা এবং অ্যাক্সেসযোগ্যতা কেমন, আর এক্সেলেন্স (Excellence) মানদণ্ডে শীর্ষ গবেষণা কাজের পরিমাণ ও গুণমানের মূল্যায়ন করা হয়।

ওয়েবমেট্রিক্স র‍্যাংকিং প্রতি বছর দুইবার, দুইটি এডিশনে প্রকাশিত হয়। বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাংকিং নির্ধারণ করা প্রতিষ্ঠানটি চলতি বছরের ১ ফেব্রুয়ারি বিশ্বের বিভিন্ন দেশের ১১ হাজার ৩৯৪টি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের র‍্যাংকিং প্রকাশ করে। আর সর্বশেষ গতকাল রোববার (২২ সেপ্টেম্বর) বিশ্বের ৩১ হাজার ৫টি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানের র‍্যাংকিং প্রকাশ করেছে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ