ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

নতুন উপাচার্য, উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ পেলো শাবিপ্রবি

প্রকাশনার সময়: ১৮ সেপ্টেম্বর ২০২৪, ২৩:০৩

সরকার পতনের পর নতুন করে উপাচার্য, উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ পেলো শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি)। এতে উপাচার্য পদে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্লাইড কেমিস্ট্রি ও কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. এ এম সরওয়ারউদ্দিন চৌধুরী।

এদিকে, উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ হিসেবে নিয়োগ পেয়েছেন যথাক্রমে শাবিপ্রবির গণিত বিভাগের অধ্যাপক অধ্যাপক ড. মো. সাজেদুল করিম এবং সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. মো. ইসমাইল হোসেন।

বুধবার (১৮ সেপ্টেম্বর) রাষ্ট্রপতির আদেশে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব মোছা. রোকছানা বেগমের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ নিয়োগ দেয়।

জানা যায়, শাবিপ্রবি নতুন উপাচার্য এ. এম. সারওয়ারউদ্দিন চৌধুরী জাপানের হোক্কাইডো ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রি সম্পন্ন করেন। একইসঙ্গে তিনি যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ভিজিটিং প্রফেসর হিসেবে কর্মরত আছেন। বর্তমানে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় ‘পলিমার কম্পোজিটস ইউজিং অ্যানিম্যাল ফাইবারস’ শীর্ষক একটি প্রকল্প কাজ করছেন বলে জানা যায়।

অন্যদিকে জার্মানের জর্জ-অগাস্ট-ইউনিভার্সিটির ফুল টাইম গবেষক হিসেবে কাজ করার অভিজ্ঞতা আছে শাবিপ্রবির এ নতুন উপাচার্যের।

এদিকে, শাবিপ্রবির নতুন উপ-উপাচার্য বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক ড. সাজেদুল করিম। তিনি এ বিশ্ববিদ্যালয়ের ১৯৯২ সালে গণিত বিভাগের প্রভাষক হিসেবে নিযুক্ত হন। ভারতের ব্যাঙ্গালোর বিশ্ববিদ্যালয় থেকে তিনি পিএইচডি ডিগ্রি সম্পন্ন করেন। জানা যায়, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) মতাদর্শী বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সংগঠন ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইউট্যাব) শাবিপ্রবি শাখা কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন নতুন এ উপ-উপাচার্য।

শাবিপ্রবির নতুন কোষাধ্যক্ষ বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. মো. ইসমাইল হোসেন। তিনি ইতালির মিলান বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি সম্পন্ন করেন। ২০০১ সাল থেকে তিনি বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের প্রভাষক পদে যোগদান করে। তার গবেষণার আগ্রহের বিষয় হল শ্রম অধিকার, কর্মসংস্থান সম্পর্ক, লিঙ্গ সমস্যা, শিশু শ্রম, দুর্যোগ ব্যবস্থাপনা।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ