ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

বন্যা পরবর্তী মানুষ ও প্রাণির চিকিৎসায় বিনামূল্যে মেডিকেল ক্যাম্পেইন

প্রকাশনার সময়: ১৬ সেপ্টেম্বর ২০২৪, ২১:১৯

বন্যা পরবর্তী বন‌্যাদুর্গত অঞ্চ‌লের অসুস্থ মানু‌ষ ও গবাদিপশুর চিকিৎসায় বিনামূল্যে মেডিকেল ক্যাম্পেইনের আয়োজন করেছে মেড কোয়ালিশন।

সোমবার (১৬ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে বন্যাকবলিত কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার তারাশাইল উচ্চ বিদ্যালয় মাঠে ওই ক্যাম্পেইনের আয়োজন করা হয়।

ক্যাম্পেইনে প্রাণি চিকিৎসায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) ভেটেরিনারি অনুষদের ৯ সদস্যের একটি টিম এবং মানুষের চিকিৎসায় ঢাকার স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের ৫ সদস্যের একটি টিম চিকিৎসা সেবা দেন।

জানা যায়, দিনব্যাপী চলমান ওই মেডিকেল ক্যাম্পেইনটি সকাল ১০টা থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত চলে। ক্যাম্পেইনটিতে প্রায় পাঁচ শতাধিক মানুষ, তিন শতাধিক গবাদিপশু ও পাখির চিকিৎসা ও ঔষুধ প্রদান এবং প্রায় শতাধিক গবাদিপশুর তড়কা রোগের ভ্যাকসিন দেওয়া হয়।

ক্যাম্পেইনটি পরিচালনা করে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত অলাভজনক সংগঠন মেড কোয়ালিশন। এ ছাড়াও সার্বিক সহযোগিতায় ছিলেন ক্যালিফোর্নিয়া ইন্টারন্যাশনাল এগ্রিকালচার ফ্রেন্ডশিপ ইন কর্পোরেশন এবং ইন্টিগ্রেটেড রোরাল ডেভেলপমেন্ট সংস্থা।

এসময় উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা চন্দন কুমার পোদ্দার, জাপান বাংলাদেশ ফ্রেন্ডশীপের অধ্যাপক ওকাবায়েসি ক্যুনায়েকি, অতিরিক্ত জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ ইসমাইল হোসেন, চৌদ্দগ্রাম উপজেলার ভেটেরিনারি সার্জন ডা. মো. লাভলু মিয়া এবং স্থানীয় জনতা।

সেবা গ্রহণকারী একজন খামারী বলেন, পানি নেমে যাওয়ার পর আমাদের গরু, ছাগল, হাঁস ও মুরগির চিকিৎসা সংকটের মুহূর্তে এই সেবা পেলাম। উপজেলা প্রাণি হাসপাতাল দূরে হওয়ায় এই মুহূর্তে সব সেবা পায়নি বাড়ির পাশে ঔষুধ ও চিকিৎসা সেবা পেয়ে অনেক উপকার হলো।

ক্যাম্পেইনের উদ্বোধনকালে জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা চন্দন কুমার পোদ্দার বলেন, বন্যা পরবর্তী এই অঞ্চলের ক্ষতি মোকাবেলায় এটা একটা মহতী উদ্যোগ। সকলের সম্মিলিত প্রয়াসে বন্যাকবলিত অঞ্চলের মানুষের পুনর্বাসন করা সম্ভব হবে। বন্যার এই সময় বিভিন্ন রোগ গবাদিপশু ও মানুষের মধ্যে ছড়িয়ে পড়তে পারে সেগুলো প্রতিরোধে ভ্যাক্সিনেশন কার্যকরী পদক্ষেপ। যারা এই উদ্যোগের সাথে সম্পৃক্ত তাদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ