ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

রাবির আবাসিক হলে রাজনৈতিক ব্লক ও কক্ষ না রাখার সিদ্ধান্ত

প্রকাশনার সময়: ১৫ সেপ্টেম্বর ২০২৪, ২০:১২

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কোনো আবাসিক হলে ‘রাজনৈতিক ব্লক’ কিংবা কক্ষ না রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ ছাড়া আবাসিকতা দেওয়ার ক্ষেত্রে কোনো প্রকার তদবির বা চাপ প্রয়োগ করলে সেটা সরাসরি শৃঙ্খলাভঙ্গের প্রয়াস হিসেবে বিবেচনা করা হবে।

রোববার (১৫ সেপ্টেম্বর) আবাসিক হলসমূহে শৃঙ্খলা বজায় রাখা ও আবাসিকতা প্রদান সংক্রান্ত বিষয়ক এক সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

এদিন, বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের কনফারেন্স কক্ষে উপাচার্য অধ্যাপক সালেহ্ হাসান নকীবের সঙ্গে হল প্রাধ্যক্ষদের এই সভা অনুষ্ঠিত হয়। পরে বিকালে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক মো. আখতার হোসেন মজুমদার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘সভায় বিভিন্ন বিষয়ের মধ্যে হলসমূহে আবাসিকতা প্রদান ও আসন বরাদ্দ সংক্রান্ত খসড়া নীতিমালা আলোচনা ও যাছাই-বাছাই শেষে চূড়ান্ত করা হয়। আগামী ১৭ সেপ্টেম্বর থেকে হলসমূহে বিজ্ঞপ্তির মাধ্যমে আবাসিকতা প্রদান ও আসন বরাদ্দের জন্য আবেদন গ্রহণ করা হবে।’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ‘আবাসিকতা দেওয়ার ক্ষেত্রে কোনো প্রকার তদবির বা চাপ করলে সেটা সরাসরি শৃঙ্খলাভঙ্গের প্রয়াস বলে বিবেচিত হবে। হলে কোনো রাজনৈতিক ব্লক কিংবা কক্ষ থাকবে না।’

বিশ্ববিদ্যালয় সূত্র জানা যায়, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকাকালীন ছাত্রলীগের নেতাকর্মীরা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে দখলদায়িত্ব করেছেন। হলে কক্ষ দখলের কৌশল হিসেবে তারা ‘রুমওয়ার্ক’ ও ‘জয় বাংলা ব্লাড স্কিম’ পরিচালনা করতেন। বিভিন্ন হলে নেতাকর্মীদের নামে কক্ষ কিংবা ‘রাজনৈতিক ব্লক’ ছিল। সেখানে সাধারণ কোনো শিক্ষার্থী আবাসিকতা পেতেন না। এ ছাড়াও সিট বাণিজ্য ও ছাত্রলীগ নেতা-কর্মীদের সুপারিশ ছাড়া অধিকাংশ হলেই আবাসিকতা পাওয়া যেত না।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ