ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

খুবিতে গবেষণা প্রবন্ধবিষয়ক কর্মশালা

প্রকাশনার সময়: ১৪ সেপ্টেম্বর ২০২৪, ১৫:১৫

খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) রিসার্চ সোসাইটির উদ্যোগে ‘মাস্টারিং ইওর থিসিস: ফ্রম ড্রাফট টু ডিফেন্স’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। খুলনা অঞ্চলের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৩০০ শিক্ষার্থী এ কর্মশালায় অংশগ্রহণ করেন।

আজ শনিবার (১৪ সেপ্টেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে কর্মশালাটি শুরু হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও আর্থিক কার্যক্রম পরিচালনার দায়িত্বপ্রাপ্ত জ্যেষ্ঠ অধ্যাপক ড. মো. রেজাউল করিম। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের গবেষণামনষ্ক হওয়া উচিত। শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণামুখী কর্মকাণ্ডের মাধ্যমে বিশ্ববিদ্যালয় যেমনি এগিয়ে যায়, তেমনি বহির্বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে নিজেদের এগিয়ে নেওয়া যায়।

তিনি বলেন, এ কর্মশালায় যে দুজন কি-নোট স্পিকার রয়েছেন, তারা তাদের নিজস্ব গণ্ডি পেরিয়ে অনেক উচ্চ পর্যায়ে কাজ করছেন। তাদের সংস্পর্শে এসে অর্জিত জ্ঞান শিক্ষার্থীরা ব্যক্তিগত ও পেশাগত জীবনে কাজে লাগাতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সমাজবিজ্ঞান ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. সেলিনা আহমেদ ও একই ডিসিপ্লিনের প্রফেসর ড. সঞ্জয় কুমার চন্দ।

কর্মশালার মূল পর্বে কি-নোট স্পিকার হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. নাসিফ আহসান এবং ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. নাজমুস সাদাত।

সংগঠনটির সভাপতি ফজলে রাব্বি শাকিল বলেন, ‘খুলনা বিশ্ববিদ্যালয় রিসার্চ সোসাইটির যাত্রা শুরু হয় ২০২২ সাল থেকে। আমাদের প্রথম প্রোগ্রামেই আমরা একটি বড় সাড়া পেয়েছিলাম। এবারও আমরা অনেক সাড়া পেয়েছি। আমাদের মূল উদ্দেশ্য খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের রিসার্চ সম্পর্কে সব ধরনের সহায়তা করা। আশা করি, এ ওয়ার্কশপ থেকে শিক্ষার্থীরা ভালো কিছু শিখতে পেরেছে।’

কর্মশালায় স্পন্সর ছিল কম্পিউটার ক্যাফে, মিডিয়া পার্টনার খুলনা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি এবং ফটোগ্রাফি পার্টনার দ্বিপক্ষীয়।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ