ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

অবশেষে বরখাস্ত হলেন অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিন

প্রকাশনার সময়: ০১ অক্টোবর ২০২১, ১৫:০২

টানা তিন দিন শিক্ষার্থীদের আন্দোলনের মুখে অবশেষে সাময়িক বরখাস্ত হলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান ও প্রভাষক ফারহানা ইয়াসমিন বাতেন।

১৪ শিক্ষার্থীর চুল কেটে দেওয়া সেই অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিন বাতেনকে বৃহস্পতিবার রাতে সিন্ডিকেটের বিশেষ সভায় সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সোহরাব আলী জানান, রাতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক আব্দুল লতিফের সভাপতিত্বে এক বিশেষ সভায় উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা বিভাগের ডিন অধ্যাপক আবু মো. দেলোয়ার হোসেন, শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব সৈয়দা নওয়ারা জাহান, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. সোহরাব আলী।

সভার সিদ্ধান্ত মোতাবেক ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেওয়া অভিযুক্ত আলোচিত শিক্ষক ফারহানা ইয়াসমিন বাতেনকে সাময়িক বরখাস্ত করা হয়। তদন্ত কমিটির প্রতিবেদন প্রাপ্তিসাপেক্ষে বিধিমালা অনুযায়ী এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলে জানানো হয়।

এছারা, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের পরীক্ষা স্থগিত, প্রশাসনিক কর্মকাণ্ড অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ ঘোষণা করা হয়।

এদিকে মিটিং চলাকালীন সময়েও শিক্ষার্থীরা প্রশাসনিক ভবন ঘেরাও করে রেখে বিক্ষোভ প্রদর্শন করে ও অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিন বাতেন এর কুশপুত্তলিকা দাহ করে।

বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে রাতে এ ঘোষণা দেওয়া মাত্রই শিক্ষার্থীরা এ ঘোষণা প্রত্যাখ্যান করে, অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিন বাতেন এর স্থায়ী বহিষ্কার দাবি করে ও বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণার প্রতিবাদে বিক্ষোভ প্রদর্শন করে।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ