ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

মাঠ বাঁচাতে আইনি পদক্ষেপের দাবি জবি ছাত্রজোটের

প্রকাশনার সময়: ৩০ সেপ্টেম্বর ২০২১, ১৯:৪৮ | আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২১, ২০:৫৭

ধূপখোলায় অবস্থিত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) কেন্দ্রীয় খেলার মাঠ থেকে সিটি করপোরেশনের দখলদারিত্ব গুটিয়ে নেয়ার আহ্বান জানিয়েছে প্রগতিশীল ছাত্রজোট জবি শাখা। একই সাথে বিশ্ববিদ্যালয় প্রশাসনকেই মাঠ রক্ষার দায়িত্ব নিয়ে আগামী রবিবার (৩ অক্টোবরের)-এর মধ্যে আইনি পদক্ষেপের দাবি জানিয়েছে ছাত্রজোট নেতৃবৃন্দ।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি কে এম মুত্তাকী ও সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা'র সহ-সভাপতি সুমাইয়া সোমা স্বাক্ষরিত এক যৌথ বিবৃতিতে এসব দাবি জানায় ছাত্রজোট নেতৃবৃন্দ।

বিবৃতিতে বলা হয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠ দখল করে শপিং কমপ্লেক্স নির্মাণের পাঁয়তারা করছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। ১৯৮২ সাল থেকে রাজধানীর ধূপখোলা মাঠের একটি অংশ কেন্দ্রীয় খেলার মাঠে হিসেবে ব্যবহার করে আসছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় (তদানীন্তন জগন্নাথ কলেজ)। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রায় ১৭ হাজার শিক্ষার্থীদের একমাত্র খেলার মাঠ এটি। এছাড়াও, পুরান ঢাকায় টিকে থাকা গুটিকয়েক খেলার মাঠের এটি একটি। কোনোভাবেই এই মাঠ কেটে শপিং কমপ্লেক্স নির্মাণ করতে দেয়া যাবে না। এই মাঠ রক্ষার দায়িত্ব জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসন এড়াতে পারে না।

বিবৃতিতে আরো বলা হয়, জবি প্রশাসনের উদাসীনতার কারণেই পূর্বে বিশ্ববিদ্যালয়ের হলগুলো বেদখল হয়েছে। এখন নতুন করে খেলার মাঠ দখল হলে এর দায় প্রশাসনের কাঁধেই নিতে হবে। একদিকে মাঠ দখল হবে, অন্যদিকে প্রশাসন নিশ্চুপ বসে থাকবে এমনটা হলে হল আন্দোলনের মতো কঠোর জবাব দিতে শিক্ষার্থীরা প্রস্তুত আছে।

উল্লেখ্য,গত ২৬ সেপ্টেম্বর গভীর রাতে সিটি করপোরেশনের ঠিকাদারি প্রতিষ্ঠান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠ খননের কাজ শুরু করে। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, সিটি করপোরেশনের মেয়র আশ্বাস দিলেও তাদের না জানিয়েই মাঠে খোঁড়াখুঁড়ি শুরু করা হয়েছে। এদিকে কাজ থামাতে আইনি প্রক্রিয়ায় যাওয়ার কথা বলছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ