ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

২০২৫ সাল থেকে ফিরছে আগের শিক্ষাক্রম

প্রকাশনার সময়: ২১ আগস্ট ২০২৪, ২২:৫৪

২০২৫ সাল থেকে শ্রেণি কার্যক্রম চলবে আগের শিক্ষাক্রম অনুযায়ী। পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়ন হবে বলে জানিয়েছেন শিক্ষা উপদেষ্টা ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ।

বুধবার (২১ আগস্ট) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ জানান, জানুয়ারিতে নতুন বই ছাপা হবে আগের শিক্ষাক্রম অনুযায়ী, তবে কিছু বিষয়বস্তুতে পরিবর্তন আসবে। বিশ্ববিদ্যালয়ে উপাচার্য দ্রুত নিয়োগ দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

আওয়ামী লীগ সরকারের নেওয়া নতুন শিক্ষাক্রম নিয়ে রয়েছে নানা সমালোচনা। এ নিয়ে অভিভাবকরাও আন্দোলনে নেমেছিলেন। তবে নানামুখী চাপে একসময় থামতে হয় তাদের।

এই শিক্ষাক্রমসহ সমসাময়িক বিভিন্ন বিষয়ে এদিন সচিবালয়ে কথা বলেন শিক্ষা উপদেষ্টা। তিনি জানান, আগামী বছরে বই ছাপা হবে পুরোনো শিক্ষাক্রম অনুযায়ী। তবে বইয়ের কিছু বিষয়বস্তুতে পরিবর্তন আসবে। পরীক্ষার মাধ্যমে হবে মূল্যায়ন।

ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেন, ‘অভিভাবকরা সবচেয়ে বেশি চিন্তিত ছিলেন যে আমাদের ছেলেমেয়েরা এই শিক্ষাক্রমে কিছু পড়ছে না। তারা কি কি সব প্রজেক্ট করছে, যেটা ওনারা বুঝতে পারছেন না। মূল্যায়নের পদ্ধতিও বুঝতে পারছেন না। আমি বইগুলো সব আনিয়েছি। এগুলোর অনেকগুলো দেখে আমি যেটা দেখেছি, মূল্যায়ন পদ্ধতি কি হবে না হবে, এই বাংলা আমি নিজে বুঝি না।’

উপদেষ্টা জানান, সরকারি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ হবেন দ্রুত। একইসঙ্গে, স্কুল-কলেজের প্রধানকে জোর করে সরিয়ে দেয়াকে দৃষ্টিকটু বলছেন তিনি। তার মতে, কারও বিরুদ্ধে অভিযোগ থাকলে, আইন অনুযায়ী ব্যবস্থা হবে।

ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেন, ‘শিক্ষাঙ্গনে ভদ্রতা রক্ষা করতে হবে, বল প্রয়োগ করা যাবে না এবং অপমানিত করা যাবে না। ব্যক্তিগত অপমান করা যাবে না। এটা তো হিউম্যান রাইটস, মানবাধিকার। আমরা তো হিউম্যান রাইটসে বিশ্বাস করি।’

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ