ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

ছাত্ররাজনীতি নিষিদ্ধসহ চার দফা দাবিতে সিকৃবিতে মানববন্ধন

প্রকাশনার সময়: ১৪ আগস্ট ২০২৪, ১৬:৪৮

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) লেজুড়বৃত্তিক ছাত্ররাজনীতি নিষিদ্ধ করা, উপাচার্য অধ্যাপক ডা. জামাল উদ্দিন ভূঞার পদত্যাগসহ চার দফা দাবিতে মানববন্ধন করেছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। এ সময় দাবি মানতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন তারা।

বুধবার (১৪ আগস্ট) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের মূল সড়কে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

এ সময় শিক্ষার্থীরা হুঁশিয়ারি দিয়ে বলেন, আমরা চার দফা দাবিতে এর আগেও ৭২ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছি। অথচ কর্তৃপক্ষ এগুলো মেনে নেয়ার প্রয়োজনই মনে করেনি। তাই আমরা মানববন্ধনে নেমেছি।

আগামী ২৪ ঘণ্টার মধ্যে ভিসিসহ বাকিদের পদত্যাগ নিশ্চিত করে ক্যাম্পাসে সার্বিক নিরাপত্তা বজায় রাখার পাশাপাশি শ্রেণি কার্যক্রম শুরু করতে হবে। এই ২৪ ঘণ্টার মধ্যে দাবি মেনে না নিলে ক্যাম্পাসে যদি কোন অরাজকতা সৃষ্টি হয় তাহলে সাধারণ শিক্ষার্থীরা দায়ী থাকবে না।

এ ছাড়া তারা ক্যাম্পাসে সমন্বয়কদের প্রত্যাখান করে বলেন, কোটা আন্দোলনের সময় ক্যাম্পাসে কোনো কোটা বিরোধী আন্দোলন গড়ে ওঠে নাই। যারা এই মুহূর্তে নিজেদের সমন্বয়ক দাবি করছেন, আমরা তাদেরকে প্রত্যাখ্যান করি।

শিক্ষার্থীদের চার দফা দাবিগুলো হলো- বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীসহ সকল সদস্যদের দলীয় ও লেজুরবৃত্তিক সকল ধরনের রাজনৈতিক কার্যক্রম নিষিদ্ধ ঘোষণা করতে হবে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে একাডেমিক কার্যক্রম শুরু করতে হবে; বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে ও আবাসিক হলে সার্বিক নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ায় উপাচার্যসহ প্রক্টরিয়াল বডি ও সকল হলের হল প্রভোস্টদের পদত্যাগ করতে এবং অনতিবিলম্বে ক্যাম্পাসের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে; এ পর্যন্ত শিক্ষার্থীদের ওপরে সংগঠিত হওয়া বিভিন্ন অপরাধের (হুমকি, রাজনৈতিকভাবে চাপ সৃষ্টি, মারধর) তদন্ত সাপেক্ষে সকলকে বিচারের আওতায় আনা এবং যারা অছাত্র তাদেরকে অনতিবিলম্বে হল থেকে বহিষ্কার করতে হবে ।

এসময় উপাচার্য ডা. জামাল উদ্দিন ভূঞার সঙ্গে একাধিকবার ফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

প্রসঙ্গত, গত ৬ আগস্ট উপাচার্য জামাল উদ্দিন ভূঞার শারীরিক অসুস্থতাজনিত কারণ দেখিয়ে ১০ দিনের ছুটি নিলে ডিন কাউন্সিলের আহ্বায়ক অধ্যাপক মো. সিদ্দিকুল ইসলাম ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্ব নেন। ছুটি নেওয়ার পর উপাচার্য জামাল উদ্দিন ভূঞার জনরোষে পড়ে পালিয়েছেন বলে ক্যাম্পাসে খবর ছড়িয়ে পড়ে। পরে উপাচার্য অভিযোগ অস্বীকার করেন।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ