ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

ছাত্র ইউনিয়নের চুয়েট শাখার সব নেতার পদত্যাগ

প্রকাশনার সময়: ০৭ আগস্ট ২০২৪, ১৯:৫৮

সম্প্রতি বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে বিভিন্ন জায়গায় সাধারণ শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের জুলুম-নির্যাতন এবং সন্ত্রাসী কর্মকাণ্ডের প্রতিবাদে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো দলীয় লেজুড়বৃত্তিক ছাত্র রাজনীতি নিষিদ্ধের দাবি জানিয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) সাধারণ শিক্ষার্থীরা।

সেই দাবির প্রতি সমর্থন জানিয়ে বুধবার (৭ আগস্ট) এক বিবৃতি দেয় বাংলাদেশ ছাত্র ইউনিয়ন চুয়েট।

বিবৃতিতে বলা হয়, ‘সম্প্রতি চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের ছাত্র রাজনীতি নিষিদ্ধকরণের দাবির প্রতি সেই পূর্ণাঙ্গ শ্রদ্ধা রেখে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, চুয়েট সংসদের সকল সদস্য পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন। একই সাথে আজ থেকে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, চুয়েট সংসদকে বিলুপ্ত ঘোষণা করা হল।

পাশাপাশি, পদত্যাগ করা শিক্ষার্থীরা গণতান্ত্রিক পদ্ধতিতে ছাত্র সংসদ নির্বাচন হওয়ার আশা ব্যক্ত করছেন, যেন ছাত্রদের অধিকার এবং মত প্রকাশের একটি অরাজনৈতিক মাধ্যম চিরকাল অক্ষুন্ন থাকে।

এ ব্যাপারে চুয়েট ছাত্র ইউনিয়দের সভাপতির পদত্যাগ করা দেবায়ন মুখার্জী বলেন, চুয়েটের সাধারণ শিক্ষার্থীরা ক্যাম্পাসে কোন ছাত্র রাজনীতি চায় না। তাদের এই দাবির প্রতি শ্রদ্ধা জানিয়ে আমরা সবাই পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছি। তবে আমরা চাই, ছাত্রদের অধিকার আদায় ও মত প্রকাশের জন্য চুয়েটে ছাত্র সংসদ চালু করা হোক।

সংগঠনটির সাধারণ সম্পাদক তাশাক বলেন, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন চুয়েট সংসদ সর্বদা সাধারণ শিক্ষার্থীদের পক্ষে ছিলো৷ চলমান বৈষম্যবিরোধী কোটা আন্দোলনের পক্ষে চুয়েট ছাত্র ইউনিয়ন প্রথম থেকেই অগ্রসর ভূমিকা পালন করেছে৷ এক্ষেত্রে সংসদের নেতারা ক্যাম্পাসে প্রথম গ্রাফিতি অংকন করে এবং আন্দোলনে অংশগ্রহণ করে।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের ক্যাম্পাসে ছাত্র রাজনীতি নিষিদ্ধের দাবির প্রেক্ষিতে ছাত্র ইউনিয়নের বর্তমান কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। তবে শিক্ষার্থীদের ন্যায্য দাবি আদায়ে অবিলম্বে ক্যাম্পাসে ছাত্র সংসদ গঠন করার আহ্বান জানাই৷

বিবৃতিতে পদত্যাগ করার সদস্যদের তালিকা প্রকাশ করা হয়। তারা হলেন- সভাপতি দেবায়ন মুখার্জী,সহ-সভাপতি মুনতাসির বিন সেলিম, সাধারণ সম্পাদক তাশাক, কোষাধ্যক্ষ মাহিম জামান, সাংগঠনিক সম্পাদক মো. নাফিজ শাহরিয়ার নিলয়, দপ্তর সম্পাদক তারিক বিন খালেদ, সংস্কৃতি সম্পাদক তন্ময় কুমার এষ, শিক্ষা ও গবেষণা বিষয়ক সম্পাদক হাশেরুন মাহিন শাফিন, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ফারদিন কাইছার, প্রচার বিষয়ক সম্পাদক কৌশিক বৈদ্য কাব্য, সাধারণ সদস্য: শাহাদাত সাকিব, রাফিদ আল হাসিব, চিরঞ্জিত দাশ, আসিফ ইকবাল, অমিত দেবনাথ।

উল্লেখ্য, চলতি বছরের ১৯ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে সংগঠনটির ২৮তম কাউন্সিলে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের ১৯ সদস্য বিশিষ্ট নতুন কমিটি গঠন করা হয়।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ