মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

সিলেটে শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলা

প্রকাশনার সময়: ৩১ জুলাই ২০২৪, ১৯:১২

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ছাত্র-জনতার ওপর গণহত্যা, গণগ্রেপ্তার, হামলা, মামলা, গুম-খুনের প্রতিবাদে `মার্চ ফর জাস্টিস‘ কর্মসূচিতে সিলেটে শিক্ষার্থীদের ওপর হামলা করেছে পুলিশ। এতে প্রায় ৩০ জনের বেশি শিক্ষার্থী আহত হয়েছে বলে জানা গেছে।

বুধবার (৩১ জুলাই) দুপুর ১টার দিকে সুবিদবাজার সংলগ্ন সিলেট প্রেসক্লাবের সামনে এ হামলায় চালায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

এর আগে ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে জড়ো হয় সাধারণ শিক্ষার্থীরা। এসময় আন্দোলনকারীরা বিক্ষোভ মিছিল নিয়ে সড়কে উঠতে চাইলে প্রথম থেকেই পুলিশের বাঁধার সম্মুখীন হয়। এরপর প্রধান ফটকের সামনে সকাল ১১টা থেকে প্রায় এক ঘণ্টাব্যাপী বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন আন্দোলনকরীরা।

এসময় শিক্ষার্থীদের আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন শাবিপ্রবি গণিত বিভাগের অধ্যাপক ড. গোলাম আলী হায়দার চৌধুরী।

আন্দোলনকারীদের সঙ্গে কথা বলে জানা গেছে, আন্দোলনকারীরা কোর্ট পয়েন্টের উদ্দেশ্যে রওনা দিলে তাদের সুবিদবাজার পার হতে দেওয়া যাবে না। সেই উদ্দেশ্যে মিছিল সুবিদবাজারের কাছাকাছি পৌঁছালে পুলিশ আগে থেকেই সুবিদবাজার পয়েন্টে ব্যারিকেড দিয়ে রাখে। এসময় আন্দোলনকরীরা পুলিশের বাঁধায় আটকা পড়লে সেখানে প্রায় ১০ মিনিটের মতো বিক্ষোভ মিছিল করে তারা। পরবর্তীতে পুলিশের বাঁধা উপেক্ষা করে শিক্ষার্থীরা কোর্টের উদ্দেশ্যে রিকাবিবাজারের দিকে রওনা করে। এসময় পুলিশ বিক্ষোভ মিছিলের পিছন থেকে আন্দোলনকারীদের ওপর হামলা করে। এতে পুলিশের গ্রেনেড ও কাঁদুনে গ্যাস নিক্ষেপে বিক্ষোভ মিছিল ছত্রভঙ্গ হয়ে পড়ে। এই হামলায় ৩০ জনের বেশি শিক্ষার্থী আহত হয়েছে।

আন্দোলনকারী শিক্ষার্থী ফয়সাল হোসেন বলেন, আমাদের ওপর নির্বিচারে পুলিশ পিছন থেকে টিয়ারশেল, সাউন্ডগ্রেনেড নিক্ষেপ করেছে। এতে আমাদের বেশ কিছু নারী শিক্ষার্থীসহ ৩০ জনের বেশি আহত হয়েছেন।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ