ঢাকা, রোববার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬

গ্রাফিতি ও দেয়াল লিখনে শাবিপ্রবি শিক্ষার্থীদের প্রতিবাদ

প্রকাশনার সময়: ২৮ জুলাই ২০২৪, ২১:৫১

কোটা সংস্কারের আন্দোলনে গ্রেফতার শিক্ষার্থীদের মুক্তি, মিথ্যা মামলা প্রত্যাহার, গণহত্যা ও অবিচারের বিরুদ্ধে প্রচার-প্রচারণা তুলে ধরতে গ্রাফিতি ও দেয়াল লিখন কর্মসূচি পালন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা।

রোববার (২৮ জুলাই) বেলা সাড়ে ৩টা থেকে শাবিপ্রবির প্রধান ফটকের সামনে বিভিন্ন আলপনার মাধ্যমে এ কর্মসূচি পালন করেন আন্দোলনকারীরা।

এসময় দেখা যায় কোটা সংস্কারের আন্দোলনে গণহত্যা ও সমন্বয়কদের গুম করায় শাবিপ্রবির বিক্ষুব্ধ ছাত্রজনতা নানা রঙে ও তুলিতে বিভিন্ন প্রতিবাদী গ্রাফিতি অঙ্কন করেন।

দেয়াল লিখন কর্মসূচিতে ‘মুক্তিযুদ্ধের চেতনা ও রাষ্ট্র কারো বাপের না; আমি মেট্রোরেল হতে চেয়েছিলাম, খোদা আমাকে বানাল ছাত্র; বুকের ভেতর অনেক ঝড়, বুক পেতেছি গুলি কর; রক্ত দেখলে বাড়ছে সাহস; তুমি কে? আমি কে? বিকল্প বিকল্প; দেশ স্বাধীন হলে আমরা আবার ছাদে উঠবো; হামার বেটাক মারলু কেনে? বিচার চাই, বিচার চাই; ছাত্র যদি ভয় পাইতো বন্দুকের গুলি, উর্দু থাকতো রাষ্ট্র ভাষা, উর্দু থাকতো বুলি; চেতনা-২৪, বৈষম্যমুক্ত বাংলাদেশ; ৭১ এর চেতনা, মানুষ আর খায় না; আমারে মাইলা ফেল্ল আব্বা! আমার বন্ধুরে মাইরো না; লোহার টুপি মানুষের মগজ খায়; পাক হানাদার বাহিনী পুলিশ লীগ; আসছে ফাল্গুনে আমরা কিন্তু দ্বিগুণ হবো’ ইত্যাদি প্রতিবাদী বাক্য লিখতে দেখা যায়।

এ ছাড়া গ্রাফিতি আলপনায় শিক্ষার্থীরা কোটা সংস্কার আন্দোলনে শহীদ আবু সাঈদের পুলিশের সামনে বুক পেতে দেওয়া প্রতীকি ছবি, রক্তাক্ত শরীরে আন্দোলনকারীদের বুকে পতাকা ধারণের ছবি ও পুলিশের ধাওয়ায় শাবিপ্রবির শহীদ রুদ্র সেনের ছবি অঙ্কন করে পেটোয়া বাহিনীদের প্রতি প্রতিবাদী ভাষার জানান দিতে দেখা যায়।

শিক্ষার্থীদের এ কর্মসূচি চলাকালে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন প্ল্যাটফর্ম ও শাবিপ্রবির সমন্বয়ক আসাদুল্লাহ আল গালিব বলেন, সারা বাংলার আন্দোলনরত শিক্ষার্থীদের হত্যা, গুম ও গ্রেফতার করা হচ্ছে। প্রথম থেকেই কোটা সংস্কারের নির্বাহী বিভাগের কাছে আমাদের দাবি ছিল, কোটা নিয়ে আদালতে যে রায় হয়েছে, সেটার সাথে আমাদের আন্দোলনের কোন সম্পর্ক নেই। কিন্তু বর্তমান আন্দোলন শুধু কোটার মধ্যে সীমাবদ্ধ থাকার কোন সুযোগ নেই। আমাদের এতগুলো ভাইকে শহীদ, অত্যাচার ও গ্রেফতার করা হয়েছে। এসকল অমানসিক বর্বতার বিষয়গুলোর যতক্ষণ না পর্যন্ত সঠিক ফায়সালা, ততক্ষণ পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ