ঢাকা, রোববার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬

হল বন্ধের ঘোষণার প্রতিবাদে বাকৃবি শিক্ষার্থীদের বিক্ষোভ

প্রকাশনার সময়: ১৭ জুলাই ২০২৪, ১৭:২০

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) আবাসিক হল ত্যাগের নির্দেশের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও উপাচার্যের বাস ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছেন আন্দোলনকারী সাধারণ শিক্ষার্থীরা।

বুধবার (১৭ জুলাই) দুপুর ৩টায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চ থেকে ওই বিক্ষোভ মিছিল শুরু হয়। মিছিলে প্রায় ৪ শতাধিক সাধারণ শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

এর আগে দুপুর ২টায় নিহত কোটা আন্দোলনকারী বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবু সাঈদের মৃত্যুতে গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের ভবনের সামনে ওই জানাজা অনুষ্ঠিত হয়। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও সাধারণ শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

জানাজা শেষে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক হল বন্ধ করা ও বাধ্যতামূলক হল ত্যাগের ঘোষণার তীব্র সমালোচনা করেন শিক্ষার্থীরা। ওই নোটিশ বাতিলের দাবিতে প্রতিবাদ মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি মুক্তমঞ্চ থেকে শুরু হয়ে কে. আর. মার্কেটে যায়। সেখানে থেকে আবার মুক্তমঞ্চ হয়ে প্রশাসনিক ভবনের সামনে যান শিক্ষার্থীরা। পরবর্তীতে উপাচার্য বাসভবনের সামনে গিয়ে সেখানের সড়ক অবরোধ করে অবস্থান করেন শিক্ষার্থীরা।

এসময় 'হল ছাড়ার নির্দেশ কেন, প্রশাসন জবাব চাই' ; 'আমার ভাই মরলো কেন, প্রশাসন জবাব চাই' ; 'হল বন্ধ করে আন্দোলন, বন্ধ করা যাবে না' ; ' ধিক্কার ধিক্কার, প্রশাসন ধিক্কার' সহ নানা স্লোগান দিতে থাকেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা বলেন, 'ছাত্রদের যদি ক্যাম্পাস ছাড়তে হয় তাহলে আগে শিক্ষকদের ক্যাম্পাস ছাড়তে হবে। প্রশাসনের এই সিদ্ধান্তকে আমরা প্রত্যাখ্যানের দাবি জানাচ্ছি। জোর করে শিক্ষার্থীদের হল থেকে বের করা যাবে না। যতক্ষণ না এই নোটিশ প্রত্যাখ্যান করা হচ্ছে আমরা কেউ উপাচার্য বাসভবনের সামনে থেকে যাবো না।'

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ