ঢাকা, রোববার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬

যবিপ্রবি শিক্ষার্থীরা সড়কে, উত্তরবঙ্গের সঙ্গে যোগাযোগ বন্ধ

প্রকাশনার সময়: ১১ জুলাই ২০২৪, ১৮:২৭

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষে যশোরে ত্রিমুখী সড়ক অবরোধ করে রেখেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(যবিপ্রবি) শিক্ষার্থীরা। এতে যশোর-কুষ্টিয়া-রাজশাহী মহাসড়কে যানচলাচল বন্ধ হয়ে যায়। সড়কের তিনদিকে যানবাহনের দীর্ঘ সারি দেখতে পাওয়া যায়, তবে অসুস্থ রোগীবাহী গাড়িগুলো এ অবরোধের বাইরে রয়েছে বলে জানিয়েছেন তারা।

বৃহস্পতিবার (১১ জুলাই) বেলা চারটা থেকে যশোরের পালবাড়ি মোড়ে খুলনা-কুষ্টিয়া-রাজশাহী সড়কে ব্যারিকেড দিয়ে এ কর্মসূচি পালন করছে যবিপ্রবির কোটা আন্দোলনকারী শিক্ষার্থীরা। সন্ধ্যা পর্যন্ত এ কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেন আন্দোলনকারীরা।

জানা যায়, গতকাল সন্ধ্যায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা সংবাদ সম্মেলনের মাধ্যমে দেশব্যাপী বাংলা ব্লকেড ঘোষণা করে। বৃহস্পতিবার বিকাল সাড়ে তিনটা থেকে বাংলা ব্লকেড কর্মসূচি শুরু হয়ে সূর্যাস্ত পর্যন্ত চলবে। কর্মসূচিতে সারা দেশের সড়কপথ, রেলপথ আওতাভুক্ত থাকবে। রাজধানীসহ দেশের ৬৪ জেলার শিক্ষার্থীদের এই কর্মসূচির আওতায় আসার আহ্বান জানান তারা।

বাংলা ব্লকেড কর্মসূচিতে অংশ নেওয়া শিক্ষার্থীরা কোটার বিরুদ্ধে বিভিন্ন স্লোগান 'কোটা না মেধা? মেধা মেধা’, আপস না সংগ্রাম, সংগ্রাম সংগ্রাম’, ‘আঠারোর পরিপত্র, পুনর্বহাল করতে হবে’, ‘কোটাপ্রথা নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক’, ‘সারা বাংলায় খবর দে, কোটাপ্রথার কবর দে’, ‘আমার সোনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’ ইত্যাদি স্লোগান দেন সম্মিলিত কণ্ঠে।

উল্লেখ্য, গত সোমবার (৮ জুলাই) বেলা ১২টায় যশোর শহরের পালবাড়ি থেকে মিছিল শুরু করে আন্দোলনকারী শিক্ষার্থীরা। প্রায় দুই শতাধিক শিক্ষার্থীর মিছিলটি শহরের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ শেষে যশোর প্রেসক্লাবের সম্মুখ সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করে। এর আগে ৭ দিনের ক্লাস পরীক্ষা বর্জনের ঘোষণা দেয় আন্দোলনরত শিক্ষার্থীরা।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ